Prothom Kolkata

Popular Bangla News Website

কর্মহীন শ্রমিক আর শিক্ষিত বেকাদের গল্প বলবে ‘আকাশ অংশত মেঘলা’, প্রকাশ্যে এল পোস্টার

1 min read

।।  প্রথম কলকাতা  ।।

মূল্যবোধ বনাম পেটের লড়াই চলছে মধ্যবিত্ত ও নিম্নবিত্তের! কে জিতবে? সেই নিয়েই বড় পর্দায় আসছে জয়দীপ মুখার্জীর নতুন ছবি ‘আকাশ অংশত মেঘলা’। রবিবার প্রকাশ্যে এল সেই ছবির পোস্টার। এদিন ছবিতে অভিনীত রুদ্রনীল ঘোষ নিজেস্ব ফেসবুক অ্যাকাউন্টে সেই ছবি পোস্ট করে লেখেন, “কর্মহীন শ্রমিক আর শিক্ষিত বেকার। কেউ বলে বোঝা, কেউ অভিশাপ। কেউ বলে কর্কশ বাস্তব। আজ থেকে ১৫-২০ বছর আগে এই কর্মহীনতার আস্ফালন শুরু। আজ সময়ের স্রোতে তা চূড়ান্ত পর্যায়ে। মূল্যবোধ বনাম পেটের লড়াই চলছে মধ্যবিত্ত নিম্ন মধ্যবিত্তের। কে জিতবে?” বলবে আসন্ন ছবি।

মূলত বন্ধ কারখানার শ্রমিকদের জীবন কাহিনী নিয়ে অবর্তিত এই ছবিতে প্রধান দুই চরিত্রে অভিনয় করবেন রাহুল অরুনোদয় বন্দ্যোপাধ্যায় এবং রুদ্রনীল ঘোষ (Rudranil Ghosh)। রুদ্রনীলের স্ত্রীয়ের ভূমিকায় দেখা যাবে অংকিতা চক্রবর্তীকে। রাহুলের প্রেমিকার চরিত্রে অভিনয় করেছেন বাসবদত্তা চট্টোপাধ্যায়। এছাড়াও অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন, শংকর দেবনাথ, দেবদূত ঘোষ, দামিনী বেনি বসু, সুদীপ সরকার, রুমকি চট্টোপাধ্যায়, এবং কৌশিক কর (Kaushik Kar)।

স্বপ্নময় চক্রবর্তীর দুটি ছোট গল্প থেকে অনুপ্রাণিত হয়ে এই ছবির চিত্রনাট্য লিখেছেন পরিচালক জয়দীপ নিজেই। বিচ্ছিন্ন দুটি গল্পকে এক সুতোয় গেঁথেছেন পরিচালক। ছবিটি এক জুটমিলে শ্রমিক হিসেবে কাজ করতেন রসময় বন্দ্যোপাধ্যায়। লকডাউনে হঠাৎ-ই বন্ধ হয়ে যায় কারখানা। স্ত্রী ও মেয়েকে নিয়ে এক নিদারুণ অসহায় অবস্থায় পড়েন তিনি। কারখানা ফের চালু করার জন্য, ট্রেড ইউনিয়নের নেতৃত্বে আন্দোলন ও বিক্ষোভে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিলেন রসময়। কিন্তু বাস্তব পরিস্থিতির কথা ভেবে পেশা বদলে, অবশেষে তেলেভাজার দোকান খুলতে হয় তাঁকে।

অন্যদিকে, ছবির আরেক মুখ্য চরিত্র রাহুল ওরফে অনির্বাণ কৃতি একজন ছাত্র। বাবার কারখানা বন্ধ হয়ে যাওয়ায়, মাঝপথে পড়াশোনা ছাড়তে হয় তাঁকে। পরিবারকে বাঁচাতে হন্যে একটা চাকরী খুঁজতে থাকে সে। কিন্তু কোনওভাবে একটা চাকরি জুটিয়ে উঠতে পারে না। আনন্দী নামে তাঁর প্রেমিকাও বাড়ির ব্যক্তিগত সমস্যায় জর্জরিত।

আর এরকমই দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া মানুষগুলোর বেঁচে থাকার লড়াই, ভালোবাসার গল্প নিয়েই আবর্তিত হয় এই ছবির গল্প। উল্লেখ্য, যে চরিত্রগুলিকে এখানে দেখানো হয়েছে তাদের জীবনের দুর্দশার আড়ালে থাকা রাজনৈতিক প্রেক্ষাপটও তুলে ধরেছেন জয়দীপ। বলাই বাহুল্য সংশয়ের মেঘের আড়ালে আশার আলোর গল্প নিয়ে জুলাইতে আসছে ‘আকাশ অংশত মেঘলা’।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories