Prothom Kolkata

Popular Bangla News Website

Kolkata Police: মহানগরীর অলিতেগলিতে অপরাধের জাল,কড়া নজরদারির নির্দেশ পুলিশ কমিশনারের

1 min read

।। প্রথম কলকাতা।।

শহর কলকাতায় ক্রমশ অপরাধের পরিমাণ বেড়েই চলেছে। দিন দিন সেই তালিকা যেন আরও দীর্ঘ হচ্ছে। তবে পুলিশ প্রশাসনের তরফ থেকে তৎপর ভূমিকা গ্রহণ করা হচ্ছে অপরাধ দমনের জন্য । শহরের বিভিন্ন বড় রাস্তায় প্রতিনিয়ত চলছে পুলিশি নজরদারি। কিন্তু এই কলকাতা নগরীর অলিতে-গলিতেও বর্তমানের মাথাচাড়া দিয়ে উঠছে বিভিন্ন অপরাধমূলক কাজ, ষড়যন্ত্র এবং দুষ্কৃতী দৌরাত্ম। কাজেই এবার শুধু বড় রাস্তায় নয় কলকাতার সমস্ত অলিতে-গলিতেও থাকবে কড়া নজরদারি। এমনটাই নির্দেশ দিয়েছেন পুলিশ কমিশনার বিনীত গোয়েল।

পুলিশ কমিশনারের তরফ থেকে নির্দেশ দেওয়া হয়েছে, যেসব মামলাগুলি বর্তমানে জমে রয়েছে সেগুলির দ্রুত নিষ্পত্তি করা হোক । বিভিন্ন ক্ষেত্রে দেখা যায় আধিকারিক বদলি হয়ে যাবার পরে পুরনো থানায় থাকা কেস গুলির হাতবদল করেন না । এই বিষয়ে বিশেষ নজরদারি রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও পুর আইন যারা ভাঙবেন তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে তাদের চেকলিস্ট তৈরি করতে হবে এবং মামলাগুলি যে সকল থানার অধীনে থাকবে দায়িত্বপ্রাপ্ত আধিকারিককে সেই সকল মামলার প্রমাণ হিসেবে ভিডিও এবং সিসিটিভি ফুটেজ অবশ্যই সংরক্ষণ করে রাখতে হবে।

কলকাতায় সম্পতিও ভুয়ো কল সেন্টারের দৌরাত্ম বেড়েছে। একাধিক জায়গায় ভুয়ো কল সেন্টারের ফাঁদ পেতে বসে রয়েছে প্রতারকরা । সেই সকল চক্রকে গ্রেফতার করতে হবে যত দ্রুত সম্ভব। এছাড়াও পথদুর্ঘটনা নিয়ন্ত্রণে আনতে ট্রাফিক পুলিশ এবং ট্রাফিক গার্ডদের নির্দেশ দেওয়া হয়েছে নতুন স্ট্র্যাটেজি তৈরি করার। ট্রাফিক আইন ভঙ্গ করলে যথোপযুক্ত শাস্তির ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি প্রত্যেকটি থানা এবং ব্যারাকের সঠিকভাবে দেখভাল করার কথা বলা হয়েছে। পুলিশ কমিশনার বিনীত গোয়েল একাধিক পুলিশকর্তা , থানা এবং ট্রাফিক গার্ডের আধিকারিকদের সঙ্গে কিছুদিন আগেই একটি বৈঠকে বসেছিলেন।

সেই বৈঠকেই এই সমস্ত নির্দেশগুলি দেওয়া হয়েছে। এছাড়াও একটি বিশেষ বিষয়ে আলোকপাত করা হয়েছে । সেটি হল শহরের বড় রাস্তায় পুলিশের নিরাপত্তা যথেষ্ট রয়েছে। সচেতন রয়েছেন পুলিশ কর্মীরাও । কিন্তু গলিতে কিংবা কম যাতায়ত রয়েছে এমন রাস্তাতে সেইভাবে পুলিশের নজরদারি থাকে না। তাই এবার থেকে ওই গলি গুলির ভেতরেও নিয়মিত নজরদারি রাখতে হবে পুলিশ প্রশাসনকে। টহলদারি হবে হেঁটে। প্রয়োজনে প্রত্যেকটি থানা ব্যাটারি চালিত সাইকেল ব্যবহার করতেই পারে। হঠাৎ এক কথায় শহর কলকাতার নিরাপত্তাকে আরও বেশি আঁটোসাঁটো করা হচ্ছে। যেভাবে দিন দিন অপরাধ মাথাচাড়া দিয়ে উঠছে সেই ভাবেই অপরাধ দমন করার জন্য দৃঢ় প্রতিজ্ঞ কলকাতা পুলিশ।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories