Prothom Kolkata

Popular Bangla News Website

মুম্বাইকে ৬ উইকেটে হারিয়ে প্রথমবার রঞ্জি ট্রফি ঘরে তুললো মধ্যপ্রদেশ

1 min read

।। প্রথম কলকাতা ।।

রবিবার বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে ইতিহাস রচনা করল মধ্যপ্রদেশ। আদিত্য শ্রীবাস্তবের নেতৃত্বে ফাইনালে ৪১ বারের চ্যাম্পিয়ন মুম্বাইকে ৬ উইকেটে পরাজিত করে প্রথম রঞ্জি ট্রফি শিরোপা ঘরে তুললো মধ্যপ্রদেশ। জয়ের জন্য মধ্যপ্রদেশের লক্ষ্যমাত্রা ছিল ১০৮ রান। মাত্র ৪ উইকেট হারিয়েই সেই রান তুলে নেয় চন্দ্রকান্ত পন্ডিতের দল। ঠান্ডা মাথায় দলকে জয় এনে দিলেন ভারতের উঠতি তারকা রজত পাতিদার।

চতুর্থ দিনে পৃথ্বী শ (৪৪), সুবেদ পারকার (৫১) ও সরফরাজ খানের (৪৫) ব্যাটিং দৌলতে মুম্বাইয়ের দ্বিতীয় ইনিংস শেষ হয় ২৬৯ রানে। ১০৮ রানের লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাট করতে নেমে ২ রানের মাথায় যশ দুবের উইকেট হারায় মধ্যপ্রদেশ। এরপর ইনিংস টেনে নিয়ে যেতে থাকেন হিমাংশু মন্ত্রী ও শুভম শর্মা। শামস মুলানির বলে ৩৭ রানে প্যাভিলিয়নে ফেরত যান হিমাংশু মন্ত্রী। এরপরই ফিরে যান পার্থ সাহানি (৫)। ঠান্ডা মাথায় দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেন শুভম শর্মা (৩০) ও রজত পাতিদার (৩০)। শুভম শর্মা ফিরে গেলেও জয়ের অপরাজিত থাকেন পাতিদার। যদিও প্রথম ইনিংসে এগিয়ে থাকার সুবাদেই রঞ্জি চ্যাম্পিয়ন হতে পারত মধ্যপ্রদেশ।

বাংলাকে সেমিফাইনালে হারিয়ে ২৩ বছর পর রঞ্জি ট্রফির ফাইনালে উঠেছিল মধ্যপ্রদেশ। এর আগে কর্নাটকের বিরুদ্ধে হেরে রঞ্জি ট্রফি জয়ের স্বপ্ন অধরাই থেকে গিয়েছিল চন্দ্রকান্ত পন্ডিতের দলের। এবার হল শাপমোচন। নতুন চ্যাম্পিয়ন পেল রঞ্জি ট্রফি।

সংক্ষিপ্ত স্কোর :

মুম্বাই প্রথম ইনিংস : ৩৭৪/১০ (সরফরাজ খান ১৩৪, যশস্বী জয়সওয়াল ৭৮) (গৌরব যাদব ১০৬-৪, অনুভব আগরওয়াল ৮১-৩)

মধ্যপ্রদেশ প্রথম ইনিংস : ৫৩৬/১০ ( যশ দুবে ১৩৩, রজত পাতিদার ১২২) (শামস মুলানি ১৭৩-৫, তুষার দেশপান্ডে ১১৬-৩)

মুম্বাই দ্বিতীয় ইনিংস : ২৬৯/১০ (সুবেদ পারকার ৫১, সরফরাজ খান ৪৫) (কুমার কার্তিকেয়া ৯৮-৪, পার্থ সাহানি ৪৩-২)

মধ্যপ্রদেশ দ্বিতীয় ইনিংস : ১০৮-৪ (হিমাংশু মন্ত্রী ৩৭, রজত পাতিদার ৩০*) (শামস মুলানি ৪১-৩, ধবল কুলকার্নি ৭-১)

ম্যাচের সেরা খেলোয়াড় শুভম শর্মা (১১৬ & ৩০)
টুর্নামেন্টের সেরা খেলোয়াড় সরফরাজ খান

Categories