Prothom Kolkata

Popular Bangla News Website

স্বস্তির নিশ্বাস ফেলুন ! মাঙ্কি পক্স নিয়ে বিশেষ ঘোষণা WHO এর

1 min read

।। প্রথম কলকাতা ।।

সারা বিশ্বজুড়ে মাঙ্কি পক্স নিয়ে কম জল ঘোলা হচ্ছে না । ইতিমধ্যেই সংক্রমণের হার বৃদ্ধি পাচ্ছে। বিশ্বের বেশ কয়েকটি মহাদেশে এর ব্যাপক প্রাদুর্ভাব লক্ষ্য করা গিয়েছে। স্বাভাবিক ভাবেই বিষয়টি নিয়ে অনেকেই চিন্তিত। সম্প্রতি দুশ্চিন্তা দেখা দিয়েছিল ডাব্লুএইচএন-এর তথ্য অনুযায়ী। এবার সেই বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মাঙ্কি পক্স নিয়ে কতটা চিন্তা ভাবনা করবেন কিংবা এই মুহূর্তে জরুরি অবস্থার দরকার আছে কিনা সেই বিষয়েই জানাল WHO।

WHN বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং জাতীয় রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থাগুলিকে মাঙ্কি পক্সকে একটি দুর্যোগে পরিণত হওয়া রোধ করতে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছিল। বলা হয়, যদিও মৃত্যুর হার গুটিবসন্তের তুলনায় অনেক কম। কিন্তু যদি মাঙ্কি পক্সের চলমান বিস্তার রোধে বিশ্বব্যাপী পদক্ষেপ না নেওয়া হয়, তবে এই সংক্রমণ ভয়াবহ রূপ নেবে এবং এর কারণে লক্ষ লক্ষ মানুষের মৃত্যু ঘটাবে । পাশাপশি অনেকে অন্ধ ও শারীরিকভাবে অক্ষম হয়ে পড়বেন।

এই বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা শনিবার একটি বৈঠকের পর স্পষ্ট করে বলেছে যে মাঙ্কিপক্স বর্তমানে আন্তর্জাতিক উদ্বেগের জনস্বাস্থ্য জরুরি নয়। ডব্লিউএইচওর মহাপরিচালক মাঙ্কিপক্স সংক্রান্ত আইএইচআর ইমার্জেন্সি কমিটির দেওয়া পরামর্শের সাথে একমত। তিনি বলেছেন যে বর্তমানে মাঙ্কিপক্স আন্তর্জাতিক উদ্বেগের বিষয় নয়।তবে ডব্লিউএইচওর মহাপরিচালক টেড্রোস আধানাম ঘেব্রেইসাস মাঙ্কি পক্স সংক্রমণ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

তিনি ট্যুইটারে পোস্ট করেছেন যে মাঙ্কি পক্স ভাইরাসের আরও বিস্তার রোধ করতে অবিলম্বে পদক্ষেপ নেওয়া প্রয়োজন। তিনি বলেন, মাঙ্কিপক্সের বিস্তার নিয়ে তিনি খুবই উদ্বিগ্ন। মে মাসের শুরুতে মাঙ্কি পক্স সংক্রমণের প্রায় তিন হাজার মামলার খবর পাওয়া গেছে। বিশ্বের প্রায় ৫০টি দেশে মাঙ্কিপক্সের সংক্রমণ নিশ্চিত হয়েছে। জরুরি কমিটি সংক্রমণের বর্তমান গতি সম্পর্কে গুরুতর উদ্বেগ ভাগ করেছে। প্রতিবেদনে, তিনি ডব্লিউএইচও ডিজিকে পরামর্শ দিয়েছিলেন যে এটি এখনও আন্তর্জাতিক উদ্বেগের কারণ নয়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories