Prothom Kolkata

Popular Bangla News Website

১০ বছর পর পাহাড়ে জিটিএ নির্বাচন, ভোট দিলেন না বিমল গুরুঙ্গ

1 min read

।।প্রথম কলকাতা।।

আজ ১০ বছর পর পাহাড়ে নির্বাচন । ৪৫ আসনের জিটিএতে রবিবার, ২৬ জুন ভোট। মোর্চা, বিজেপি, জিএনএলএফ-সহ পাহাড়ের বেশ কিছু দল এবার লড়ছে না ভোটে। ত্রিস্তর শিলিগুড়ি মহকুমা পরিষদে ভোট। লড়াই চতুর্মুখী। শুরু হয়ে গেছে ভোটগ্রহণ।তবে জিটিএ নির্বাচন নিয়ে আড়াআড়ি বিভক্ত রাজনৈতিক দলগুলি। জিটিএ নির্বাচনের বিরোধিতা করে, ভোটে লড়ছে না গোর্খা জনমুক্তি মোর্চা, জিএনএলএফ, বিজেপি, গোর্খা লিগ। ৪৫ আসনের সবকটিতে প্রার্থী দিয়েছে, প্রথমবার লড়ে দার্জিলিং পুরসভায় ক্ষমতায় আসা হামরো পার্টি।

তাঁর দল ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা ৩৫টি আসনেই প্রতিদ্বন্দ্বিতা করছে, দাবি অনীত থাপার। তৃণমূল ১০, সিপিএম ১১, কংগ্রেস ৫টি আসনে প্রার্থী দিয়েছে। জিটিএ নির্বাচনে মোট ভোটার ৭ লক্ষ ৩২৬ জন। তবে শুধু পাহাড় নয় সমতলেও হচ্ছে ভোট। রবিবার শিলিগুড়িতে মহকুমা পরিষদের নির্বাচন। পাহাড়ে ৪৫ আসনে প্রার্থী হচ্ছেন ২৭৭ জন। ভোটার ৭ লক্ষের বেশি। গোর্খা জনমুক্তি মোর্চা, বিজেপি, জিএনএলএফ সহ পাহাড়ের বেশ কিছু দল এবার লড়ছে না ভোটে। সব আসনেই প্রার্থী দিয়েছে হামরো পার্টি।

৩৫ আসনে প্রার্থী দিয়েছে ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা। তৃণমূল ১০ ও সিপিএম ১১ আসনে লড়ছে। ইতিমধ্যে পাহাড়ে ভোট ঘিরে নিরাপত্তার কড়াকড়ি। চলছে পুলিশি টহলদারি। বন্ধ রাখা হয়েছে বিভিন্ন পর্যটনস্থল।যদিও আজ ভোটদান করলেন না গোর্খা জনমুক্তি মোর্চার সভাপতি বিমল গুরুঙ্গ। এই সিদ্ধান্ত নিজেই জানালেন তিনি। এদিন সকাল সাড়ে আটটা নাগাদ তিনি এসে পৌঁছে যান সিংমারিতে তাদের দলীয় কার্যালয়ে। ব্রেকফাস্ট সেরে তিনি চলে যান তার নিজের ঘরে৷ আর সেখানেই সারা দিন ধরে তিনি খোঁজ নিচ্ছেন পাহাড়ের ভোট নিয়ে।

পাহাড়ের সিংমারি বরাবর আলোচনার কেন্দ্রবিন্দু থেকেছে। বিমল গুরুঙ্গ নিজেই নিয়ন্ত্রক হয়ে থেকেছেন৷ যদিও এদিন সকাল থেকেই কার্যত ঘনিষ্ঠ বৃত্ত ছাড়া দেখা গেল না বিমলকে।পাহাড়ে স্থায়ী রাজনৈতিক সমাধানের দাবিতে আগে থেকেই এই নির্বাচনের বিরোধিতা করছে বিমল গুরুংয়ের দল গোর্খা জনমুক্তি মোর্চা। এ দাবিতে অনশনেও বসেছিলেন মোর্চা প্রধান-সহ দলের কর্মী-সমর্থকেরা। জিটিএ নির্বাচনে তারা ভোট দেবেন না বলেও সাফ জানিয়েছেন গুরুঙ্গ-সহ মোর্চার সাধারণ সম্পাদক রোশন গিরি।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories