Prothom Kolkata

Popular Bangla News Website

G-7 meet: জি-৭ বৈঠকে যোগ দিতে মিউনিখে মোদী, বিশ্ব উষ্ণায়ন নিয়ে হতে পারে আলোচনা

1 min read

।।প্রথম কলকাতা।।

জি-৭ বৈঠকে যোগ দিতে জার্মানির মিউনিখে পৌঁছে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেখানে যেতেই পেলেন উষ্ণ অভ্যর্থনা। আগামী ২৬ জুন শুরু হচ্ছে জি৭-এর বৈঠক শুরু হচ্ছে। চলনে ২ দিন ধরে। এই বৈঠকে যোগ দেওয়ার জন্য জার্মানির চ্যান্সেলর ওলফা স্কোজৎ আমন্ত্রণ পাঠিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদীকে। বিশ্বের ৭টি ধনী দেশকে নিয়ে হয় এই জি৭ বৈঠক। ভারত এখানে আমন্ত্রিত সদস্য। এদিন মিউনিখ বিমানবন্দরে নামতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অভ্যর্থনা দেওয়া হয়। জার্মানদের প্রথাগত অভিবাদনের নিয়মকে মান্যতা দিয়েই ভারতের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়।

মনে করা হচ্ছে ইউক্রেন যুদ্ধের বিষয়টি উঠে আসবে। জার্মানি হয়ে তিনি যাবেন সংযুক্ত আরব আমীর শাহিতে। আরব সফর গুরুত্বপূর্ণ নুপুর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরে মনে করা হচ্ছিল মধ্যপ্রাচ্যের দেশগুলোতে থাকা ভারতীয়দের ওপর অভাব পড়বে কিন্তু মোদীর এই সফরকে কেন্দ্র করে মনে করা হচ্ছে বরফ বেশ খানিকটা বলেছে।

বৈঠকে হাজির থাকবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়েছে এবারের বৈঠকে শিক্ষা, পরিবেশ, শক্তি, জলবায়ু, খাদ্য নিরাপত্তা, স্বাস্থ্য, গণতন্ত্র নিয়ে আলোচনা করা হবে। গুরুত্বপূর্ণ বিষয়ে আন্তর্জাতিক সহযোগিতা জোরদার করার উদ্দেশে আর্জেন্টিনা, ইন্দোনেশিয়া, সেনেগাল এবং দক্ষিণ আফ্রিকার মতো দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে।

বিশ্বের সাতটি ধনী দেশকে নিয়ে জি ৭ হয় । এই গ্রুপে রয়েছে ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্র। প্রধানমন্ত্রী মোদী ২৬ ও ২৭ জুন জার্মানির চ্যান্সেলার স্কোলজের আমন্ত্রণে জি ৭ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। মোদীর কর্মসূচির মধ্যে রয়েছে বিশ্ব উষ্ণায়ন নিয়ে বক্তৃতা। আমেরিকা-সহ বেশ কিছু দেশের প্রধানের সঙ্গে বৈঠকও করবেন তিনি। কূটনৈতিক সূত্রে খবর, সেই সব বৈঠকে ঘুরেফিরে জম্মু-কাশ্মীর নিয়ে আলোচনাই প্রাধান্য পেতে চলেছে। জি-৭-এর বৈঠকের ফাঁকেই রবিবার রাতে রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে বৈঠক হয়েছে মোদীর।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories