Prothom Kolkata

Popular Bangla News Website

সর্বসাধারণের জন্য খুলল পদ্মা সেতুর প্রবেশদ্বার, আনুষ্ঠানিক উদ্বোধনের পর শুরু হল যান চলাচল

1 min read

।। প্রথম কলকাতা।।

সম্পূর্ণ নিজস্ব অর্থ ব্যয়ে এই পদ্মা সেতু তৈরি করেছে বাংলাদেশ । সেই দেশের অন্যতম বড় স্থাপনা গুলির মধ্যে একটি হল পদ্মা সেতু। গতকাল অর্থাৎ ২৫ শে জুন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতু উদ্বোধন করেন । আর তারপর ২৬ শে জুন অর্থাৎ রবিবার ভোর থেকেই এই সেতুতে যানবাহন চলাচল শুরু হয়ে গিয়েছে। এদিন ভোর ৬ টা থেকে বহু প্রতীক্ষিত এই স্থাপনার উপর দিয়ে যানবাহন চলাচল শুরু হয়েছে বলে জানা যায়। সকাল থেকেই পদ্মা সেতুতে নির্দিষ্ট পরিমাণ টোল দিয়ে এই যানবাহনগুলি পদ্মা পার হচ্ছে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল । যে বিজ্ঞপ্তিতে সেতুর ব্যবহারকারীদের জন্য কিছু নির্দেশিকা দেওয়া হয়েছিল। সেতুর নিরাপত্তা রক্ষা এবং স্থায়ীত্ব বজায় রাখার জন্য এই নির্দেশিকাগুলি অনুসরণ করার আবেদন জানানো হয়েছে ব্যবহারকারীদের। নির্দেশিকায় স্পষ্ট জানানো হয়েছে যে, সেতুর উপরে ঘন্টায় ৬০ কিলোমিটার এর বেশি গতিবেগে গাড়ি চালানো যাবে না। অন্যদিকে এই সেতুতে যানবাহন দাঁড় করানো যাবে না এবং সেখানে দাঁড়িয়ে কোনরকম ছবি তোলা নিষিদ্ধ।

এছাড়াও তিন চাকা বিশিষ্ট যে সকল যানবাহন গুলি রয়েছে বা সাইকেল অথবা কোন নন-মটোরাইজড গাড়ি সেতু পারাপার হতে পারবে না। সেতুর উপর কোনরকম ময়লা ফেলা যাবে না , এছাড়াও ওভারলোড কোন গাড়ি সেতুর উপর দিয়ে যাতায়াত করতে পারবে না। জানা গিয়েছে দুই প্রান্তের চৌদ্দটি টোল গেটে ম্যানুয়াল পদ্ধতিতে টোল আদায় করা হচ্ছে। সরকারের তরফ থেকে নির্ধারণ করা টোল অনুযায়ী, ছোট বাসের জন্য ১৪০০ টাকা , মাঝারি বাসের জন্য ২০০০ টাকা এবং বড় বাসের জন্য ২৪০০ টাকা। এছাড়াও ছোট ট্রাক এর জন্য দিতে হবে ১৬০০ টাকা, মাঝারি ট্রাক এর জন্য ২১০০-২৮০০ টাকা এবং বড় ট্রাক এর জন্য ৫৫০০ টাকা। এছাড়াও অন্যান্য যানবাহন অনুযায়ী টোল নির্ধারণ করা হয়েছে সর্বনিম্ন ১০০ টাকা পর্যন্ত।

স্বপ্নের এই পদ্মা সেতুর দৈর্ঘ্য ৬.১৫০ কিলোমিটার এবং প্রস্থ ১৮.১০ কিলোমিটার। বাংলাদেশ সরকার পদ্মা নদীর উপরে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা ব্যয় করে এই সেতু তৈরি করেন । অবশেষে পদ্মা সেতুর প্রবেশ দ্বার খুলে দেওয়া হল জনসাধারণের জন্য । গৌরবের পদ্মা সেতুর মাধ্যমে সহজ হল ঢাকার সঙ্গে দক্ষিণ-পশ্চিমের আরও ২১ টি জেলার সড়কপথে সরাসরি যোগাযোগ।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories