Prothom Kolkata

Popular Bangla News Website

ছোট্ট শিশুর মেধার বিকাশ নিয়ে চিন্তিত ? রইল বিশেষ টিপস, কাজে দেবে

1 min read

।। প্রথম কলকাতা ।।

বহু বাবা-মা শিশুদের মেধার বিকাশ নিয়ে প্রথম থেকেই একটু চিন্তিত থাকেন। কারণ ছোট থেকেই শিশুদের শারীরিক এবং মানসিক বিকাশ যদি যথাযথ না হয় তাহলে তার অত্যন্ত খারাপ প্রভাব পড়বে তাদের ভবিষ্যতে। তাই ছোট থেকেই শিশুদের যথাযথভাবে মানসিক বিকাশ হচ্ছে কিনা, তা নিয়ে বহু অভিভাবক বেশ চিন্তিত থাকেন। আবার অনেকেই আছেন, এই বিষয়টিকে খুব একটা গুরুত্ব দেন না।

তারা হয়ত মনে করেন , এক থেকে দুই বছরের শিশুদের এই বয়সে মেধার বিকাশ যাচাই করার কোন প্রয়োজন নেই। আবার একদল বাবা-মা আছেন যারা খুব অল্প বয়সের শিশুদের স্কুলে ভর্তি করে মানসিক চাপ সৃষ্টি করেন। আপনি প্রথম বছর থেকেই আপনার শিশুর মেধা বিকাশে বেশ কয়েকটি টিপস ফলো করতে পারেন , তবে সম্পূর্ণ খেলার ছলে। সর্বদা খেয়াল রাখতে হবে যাতে বিষয়টির প্রভাবে শিশুর মানসিক দিকে বিন্দুমাত্র বিরূপ প্রভাব না পড়ে।

•শিশুকে ছবি দেখিয়ে বেশ মজাদার ছড়া পড়ে শোনান। পাশাপাশি শিশুর বয়স একটু বেশি হলে ছোট ছোট গল্প তাকে পড়ে শোনাতে পারেন। তবে জোর করে শোনাবেন না। যখন সে আগ্রহ প্রকাশ করবে তখনই তাকে পড়ে শোনাবেন। তাকে খাওয়ানোর সময় কিংবা খেলার ছলে এই ধরনের ছড়া কিংবা গল্প পড়ে শোনাতে পারেন। দিনে রুটিন করে ধরাবাঁধা নিয়ম মেনে গল্প শোনানোর প্রয়োজন নেই।

•শিশুদের ভাষার বিকাশ ঘটে পরিবার থেকেই। পরিবারের যে মানুষদের সঙ্গে সে সর্বক্ষণ থাকে তাদের বলা কথাকেই অনুসরণ করে। তাই তাকে বিভিন্ন সাধারণ কথায় অভ্যস্ত করতে সেই কথাগুলি বারংবার তার সামনে উচ্চারণ করুন। শিশুর নাম ধরে বারবার ডাকুন । দেখবেন শিশু ভাষা অতি দ্রুত আয়ত্ত করে ফেলছে।

•আপনার শিশু ইশারায় বা আধো আধো কথা বলে কি বোঝাতে চাইছে, সেই দিকে খেয়াল রাখুন । এক্ষেত্রে বুঝতে না পারলে অধৈর্য কিংবা বিরক্ত হলে চলবে না। ধৈর্য ধরে বোঝার চেষ্টা করুন , সে কি বোঝাতে চাইছে।

•শিশুর মেধার বিকাশ ঘটাতে বাবা-মাকে অবশ্যই সময় দেওয়া প্রয়োজন। দিনে বেশ কিছুক্ষণ সময় ধরে তার সঙ্গে বারংবার কথা বলুন। তার সাথে গল্প করুন, শিশুর চোখে চোখ রেখে কথা বলুন।

•সাধারণত এই বয়সে রঙিন কোন জিনিস শিশুদের আকৃষ্ট করতে পারে। তাই এই সময় তাদের মেধার বিকাশ ঘটাতে তাদের সামনে রঙিন কাগজ , রঙিন খেলনা রাখতে পারেন। সেই রং অনুযায়ী বিভিন্ন ফল, সবজি, ছবি রাখলে মন্দ হয় না।

•যদি দেখেন যে আপনার সন্তান কোন নির্দিষ্ট কিছুর প্রতি আগ্রহ প্রকাশ করছে বা কোনো নির্দিষ্ট জিনিস নিয়ে বেশ খুশি, তবে সেই বিষয়ে তার সঙ্গে বারংবার কথা বলুন । অনেক শিশু আছে যারা গান শুনলে কিংবা কোনো নির্দিষ্ট ব্যক্তিকে দেখলে খুবই খুশি হয় । এক্ষেত্রে খেয়াল রাখবেন যেন এই প্রক্রিয়া সর্বদা হয় কারণ এই বিষয়টি শিশুদের মেধা বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories