Prothom Kolkata

Popular Bangla News Website

১০০ টাকার নোটে ছাপবে পদ্মা সেতুর ছবি ! কবে পাওয়া যাবে ? অপেক্ষায় বাংলাদেশ

1 min read

।। প্রথম কলকাতা ।।

পদ্মা সেতুর উদ্বোধনকে ঘিরে বাংলাদেশে আনন্দ এবং উত্তেজনার শেষ নেই। বহু বছরের অপেক্ষার অবসান হতে চলেছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে। প্রধানমন্ত্রী নিজ হাতে পদ্মা সেতুর উদ্বোধন করবেন। আর এই উদ্বোধন উপলক্ষে বাংলাদেশের বাজারে আসতে চলেছে ১০০ টাকা মূল্যমানের স্মারক নোট । এই বিশেষ নোট হাতে পেতে অধীর আগ্রহে অপেক্ষা করছেন অনেকেই।

এই স্মারক নোট যদি ফোল্ডার এবং খামসহ কেউ নিতে চান তাহলে খরচ পড়বে ২০০ টাকা। আর যদি শুধুমাত্র খাম সহ এই নোটটি নিতে চান তাহলে এর মূল্য ১৫০ টাকা। কবে এই ধরনের স্মারক নোট কিংবা মুদ্রা মূলত কেন্দ্রীয় ব্যাংক থেকে তখনই বার করা হয় , যখন কোন বিশেষ দিবস উদযাপন থাকে । সেই বিশেষ দিনকে স্মরণীয় রাখতেই মুদ্রা বা নোট সংগ্রহ করেন অনেকেই। তবে এগুলি বাজারে প্রচলন যোগ্য নয়।

পদ্মা সেতুর উদ্বোধন জুন মাসের ২৫ তারিখে । ঠিক তার পরের দিন অর্থাৎ ২৬শে জুন রবিবার এই স্মারক নোট পাওয়া যাবে। বৃহস্পতিবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। রবিবার এই বিশেষ নোট পাওয়া যাবে প্রথমে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল কার্যালয় থেকে। তারপরে অন্যান্য শাখা কার্যালয় থেকে এই নোট সংগ্রহ করা যেতে পারে।

১০০ টাকার এই নোটের ব্যাকগ্রাউন্ডে রয়েছে পদ্মা সেতুর ছবি। নোটটির একটি একটু ডান দিকে উপরে লেখা রয়েছে ‘জাতির গৌরবের প্রতীক পদ্মা সেতু’, নিচে আর একটু বড় হরফে লেখা ‘বাংলাদেশ ব্যাংক’। তার নিচে লেখা ‘একশত টাকা’। নোটটির বাঁ দিক থেকে সামান্য ছেড়ে রয়েছে প্রথমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি, তারপরে রয়েছে প্রধান মন্ত্রী শেখ হাসিনার ছবি। নোটটির একদিকে রয়েছে বাংলায় লেখা অপরদিকে রয়েছে ইংরেজিতে লেখা । নোটটির পিছনদিকে ডানদিকের উপরিভাগে লেখা রয়েছে ‘Padma Bridge- The symbol of national Pride’। নোটের এই দিকেও রয়েছে পদ্মা সেতুর ছবি।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories