Prothom Kolkata

Popular Bangla News Website

মাসিক ১৫০০ টাকা বেতনে শিক্ষক নিয়োগ ! বিজ্ঞপ্তি বেরোতেই শুরু তুমুল বিতর্ক

1 min read

।। প্রথম কলকাতা ।।

বর্তমানে যারা গড়ে মাসে ১৫ হাজার টাকা বেতন পান, তাদের সংসার চালাতে রীতিমত হিমশিম খেতে হয়। সে ক্ষেত্রে ১৫০০ টাকায় কী হবে ? যেখানে রান্নার গ্যাসের দাম প্রায় হাজার টাকা পেরিয়ে গিয়েছে। সম্প্রতি এক স্কুলের শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তিতে সোশ্যাল মিডিয়া তোলপাড় । প্রশ্ন উঠছে, বর্তমানে যে লক্ষ লক্ষ বেকার রয়েছেন, কোথাও গিয়ে তাদের অসহায় অবস্থার সুযোগ নেওয়া হচ্ছে। এক স্কুলের তরফ থেকে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ভূগোল এবং শিক্ষাবিজ্ঞান বিভাগে চুক্তির ভিত্তিতে অস্থায়ীভাবে আংশিক সময়ের শিক্ষক-শিক্ষিকা নিয়োগ করা হবে ।

সেক্ষেত্রে মাসিক বেতন দেওয়া হবে মাত্র ১৫০০ টাকা। শুধু তাই নয়, বিতর্ককে আরো উস্কে দিয়েছে আরেকটি লাইন, যেখানে লেখা রয়েছে বিএড অগ্রাধিকার। নিয়োগ করা হবে মেধার ভিত্তিতে।এমনি থেকেই স্কুল শিক্ষক নিয়োগের ক্ষেত্রে কম জল ঘোলা হচ্ছে না। বহু যোগ্যপ্রার্থী রাস্তায় বসে আন্দোলন করছেন। এছাড়াও একের পর এক দুর্নীতির অভিযোগ লেগেই রয়েছে। সেখানে কীভাবে সরকারি এবং সরকার পোষিত স্কুলগুলির এত কম পরিমাণে সাম্মানিক দিয়ে শিক্ষক নিয়োগ করছে !

যদিও এটি শুধুমাত্র একটা উদাহরণ নয়। এরকম বহু সরকারি এবং সরকার পোষিত স্কুল রয়েছে যেখানে আংশিক সময়ের শিক্ষক-শিক্ষিকাদের সাম্মানিক অত্যন্ত কম। আবার অনেকেই আছেন, যারা এত কম সাম্মানিকেই রাজি হয়ে যান কারণ তাদের কাছে দ্বিতীয় বিকল্প কিছু থাকে না। এই বিজ্ঞপ্তিটি দেখা গিয়েছে বীরভূমের সাঁইথিয়ায় সরকার পোষিত একটি স্কুলে। যদিও এই প্রথম নয়, এর আগেও এই স্কুলে ২০২০ সালে এইভাবে নিয়োগ করা হয়েছিল।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories