Prothom Kolkata

Popular Bangla News Website

কাতার বিশ্বকাপে দলগুলির জন্য স্কোয়াড বাড়ানোর অনুমতি ফিফার

।। প্রথম কলকাতা ।।

আগামী ২১ নভেম্বর থেকে কাতারে শুরু হচ্ছে ফুটবল বিশ্বকাপের আসর। যা চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত। সাধারণত বছরের মাঝামাঝি সময়ে এই প্রতিযোগিতা আয়োজিত। কিন্তু কাতারের উষ্ণ আবহাওয়ার কারণে এবার শীতকালে শুরু হচ্ছে বিশ্বকাপ। ইতিমধ্যেই প্রহর গুনতে শুরু করে দিয়েছে ফুটবলবিশ্ব। চূড়ান্ত হয়ে গিয়েছে ৩২টি দল।

এবার বিশ্বকাপের দলগুলোর জন্য বাড়তি সুবিধা ঘোষণা করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা (ফিফা) । কাতার বিশ্বকাপে প্রতিটি দল সর্বোচ্চ ২৬ জন ফুটবলার নিয়ে যেতে পারবে। করোনার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নিয়েছে ফিফা। এর ফলে দলগুলো হাতে অনেক বেশি বিকল্প নিয়ে দল গঠন করতে পারবে। বেশ কয়েকটি দেশে আবারও মাথাচাড়া দিয়েছে করোনা। করোনার সাবধানতা হিসেবেই বিশ্বকাপে ফুটবলারের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিলো বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

এর আগে বিশ্বকাপের স্কোয়াড গঠনের জন্য ২৩ ফুটবলার নেওয়ার অনুমতি ছিল। এবার তিনজন বাড়িয়ে তা করা হয়েছে ২৬ জন। বৃহস্পতিবার এমনই নির্দেশিকা দিয়েছে ফিফা। যদিও উয়েফাও ২০২০ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে তিনজন বেশি খেলোয়াড় নিয়ে স্কোয়াড গড়ার অনুমতি দিয়েছিল। এবার সেই পথেই হাঁটল ফিফা। কয়েকদিন আগেই বিশ্বকাপ সহ বিভিন্ন ফুটবলে ৫ জন বদলি খেলোয়াড় নামানোর অনুমতি দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

Categories