Prothom Kolkata

Popular Bangla News Website

খোদ কলকাতার বুকে বানান ভুলের ছড়াছড়ি ! পূর্ত দফতরের বোর্ড দেখলে চমকে যাবেন

1 min read

।। প্রথম কলকাতা ।।

শুধু ‘ আমব্রেলা ‘ বানান নিয়ে কেনই বা এত তোলপাড় হচ্ছে ? কারণ চলার পথে একটু চারিদিকে ভালভাবে নজর রাখলে দেখতে পাবেন প্রচুর বানান ভুল। বড় বড় ব্যানার থেকে শুরু করে এমনকি স্টেশনের নামের ক্ষেত্রেও বাংলা বানান ভুল দেখা গিয়েছে। সম্প্রতি ‘ আমব্রেলা ‘ বানান নিয়ে প্রচুর হইচই পড়ে গিয়েছে। এমনকি সোশ্যাল মিডিয়া জুড়ে নানান প্ল্যাটফর্মে রীতিমত ট্রোলের বন্যা। প্রচুর কাটাছেঁড়া চলছে ‘আমব্রেলা’র ভুল বানান নিয়ে। এবার খোদ দক্ষিণ কলকাতার গড়িয়া এলাকায় দেখা গেল জ্বলজ্বল করছে বানান ভুলের নমুনা।

কলকাতা পুরসভা এলাকার শেষে শুরু হয় রাজপুর-সোনারপুর পুরসভা, তাই দিক নির্দেশ দেওয়ার জন্য বোর্ড রয়েছে। আর সেখানেই প্রচুর বানান ভুল। শুধুমাত্র বাংলা নয়, ইংরেজি বানানের ক্ষেত্রে ভুল রয়েছে। ‘ ব্রিজ ‘ বানান ভুল । কোথাও বা বাইপাসের বানান লেখা রয়েছে BAIPAS , রামকৃষ্ণ মিশন গেটের বানান রয়েছে GET, এক্ষেত্রে বানান অনুযায়ী পুরো অর্থটাই বদলে যায়। গড়িয়া বানান লেখা রয়েছে GORIA। এমনকি বাংলায় কলকাতা বানানের ক্ষেত্রেও ভুল। অনেক সময় লোক দিয়ে কাজ করিয়ে সবাই দায়িত্ব ঝেড়ে ফেলে, সেক্ষেত্রে প্রশ্ন উঠছে পূর্ত দফতরের অবহেলার দিকে।

প্রতাপগড়, তেঁতুলতলা , নরেন্দ্রপুর, গড়িয়া মেন রোড , কামালগাছি প্রভৃতি এলাকায় আপনি বানান ভুলের ছড়াছড়ি দেখতে পাবেন। শুধু তাই নয়, কলকাতা পুলিশ এলাকায় স্বাগত জানানোর জন্য যে বোর্ড ব্যবহার করা হয়েছে সেখানেও বানান ভুল। প্রতিনিয়ত লক্ষ লক্ষ পথচারীদের এই ভুল বানান চোখে পড়ছে যা একেবারেই কাম্য নয়। খোদ কলকাতার রাস্তাতেই যদি এই ধরনের বানান ভুলের ছড়াছড়ি দেখতে পাওয়া যায় তাহলে বিষয়টি ভালো লাগে না। প্রায় দু’বছর স্কুল হয়ত বন্ধ ছিল তার কারণে শিক্ষা ক্ষেত্রেও দেখা গিয়েছে নানান ধরনের ফাঁকফোকর। বহু শিক্ষার্থীদের ভিত থেকে গিয়েছে দুর্বল। তবে এভাবে রাস্তার ধারে বোর্ডে লেখা ভুল বানান চোখে পড়ছে অনেকেরই।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories