Prothom Kolkata

Popular Bangla News Website

‘সিটি অফ জয় এখন সিটি অফ রিটায়ারমেন্ট’, অডিট কনক্লেভে বিস্ফোরক রাজ্যপাল

।।প্রথম কলকাতা।।

শুক্রবার আয়োজিত হল অডিট কনক্লেভ। প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। বক্তব্য রাখার সময় রীতিমতো বিস্ফোরক রাজ্যপাল। তিনি জানালেন সিটি অফ জয় এখন সিটি অফ রিটায়ারমেন্ট। তার মতে এখন কলকাতায় কোন উন্নয়নমূলক কোন কিছুই হয় না। কার্যত সব কিছুই অবসরের মুখে। তিনি এই অবস্থার জন্য সরাসরি দায়ী করেন রাজ্যের সরকারকে। তার দাবি রাজ্যের উদাসীনতার জন্যই আজকের এই অবস্থা। শিক্ষা স্বাস্থ্য শিল্প কোন দিকেই ভালো কিছু এখন আর হয় না তাই তার বক্তব্য সিটি অফ জয় এখন সিটি অফ রিটায়ারমেন্ট।

তার দাবি যে আগে দেশের জিডিপিতে অবদান ছিল রাজ্যের এখন আর নেই। তার মত রাজ্যের নিজের জিডিপিরই তো কোন উন্নতি নেই তাহলে দেশে কী করে অবদান রাখবে রাজ্য? তার দাবি জিডিপির উন্নতিতেও কোন পদক্ষেপ নেওয়া হয় না সরকারের পক্ষ থেকে আর এই কারণেই রাজ্যে জিডিপি মুখ থুবড়ে পড়েছে। তার আরও বক্তব্য এই যে আগে সংস্কৃতি থেকে শুরু করে অর্থনীতি সবেতেই এগিয়েছিল এই রাজ্য এখন পেছোতে পেছোতে একদম দেয়ালে পিঠ ঠেকেছে। তিনি মনে করছেন রাজ্যে একদিকে যেমন আইনশৃঙ্খলার চূড়ান্ত অবনতি ঘটেছে আবার অন্যদিকে অবনমন ঘটেছে রাজ্যের সাংস্কৃতিক আবহেরও। তার বক্তব্যে বারেবারে উঠে এল যে রাজ্যের সবকিছুরই মান পড়ছে।

তিনি প্রশ্ন তুললেন যে কেন এক দশক ধরে কোন সিএজি অডিট হয়না রাজ্যে। এই সিএজি অডিট হওয়া যে অত্যন্ত গুরুত্বপূর্ণ সেই কথাই জানালেন রাজ্যপাল। কারণ তাহলে খরচ এবং ব্যয়ের ছবিটা স্পষ্ট হবে। এই প্রসঙ্গে তিনি আরও বলেন জিটিএ তে দীর্ঘদিন অডিট হয়না। দুর্নীতিতে প্রচ্ছন্ন মদত রাজ্যের। আর মদত আছে বলেই দিনের পর দিন অডিট হয় না।তিনি আরও বলেন যে রাজ্যের সব কিছুতেই সিন্ডিকেট আর মাফিয়া রাজ। রাজ্যে শিক্ষক নিয়োগ দূর্নীতি নিয়েও সরব হন তিনি।এরাজ্যে মিডিয়ার সমালোচনা করেন তিনি। ভয়ের বাতাবরণ তৈরি করছে সংবাদমাধ্যম, এমন মন্তব্যই করেন তিনি।রাজ্য রাজ্যপাল সংঘাত দীর্ঘদিন ধরেই অব্যাহত। যে কোন ইস্যুতেই বিরোধ চলে দুইপক্ষের। এই মন্তব্য যেন সেই বিরোধকে আরও উস্কে দিল।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories