Prothom Kolkata

Popular Bangla News Website

ফিফার নিষেধাজ্ঞার মুখে পড়তে পারে ভারত !

1 min read

সঠিক সময়ে নির্বাচন না করায় ফিফার নিষেধাজ্ঞার মুখে পড়তে পারে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। নিষেধাজ্ঞা এড়াতে আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে সংবিধানে পরিবর্তন ও নির্বাচন করার নির্দেশ দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (ফিফা)। আন্তর্জাতিক ফুটবলে নিষেধাজ্ঞা এড়াতে ভারতের কাছে ৩৮ দিন সময় আছে। তাদের ৩১ জুলাইয়ের মধ্যে নতুন সংবিধান চূড়ান্ত করতে হবে। এই সপ্তাহে নয়াদিল্লিতে অনুষ্ঠিত একাধিক বৈঠকের পর এটাই সবচেয়ে বড় পদক্ষেপ।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট-নিযুক্ত কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর (CoA) এবং রাজ্য ফুটবল অ্যাসোসিয়েশনগুলির সঙ্গে বৈঠকের পরে, সাত সদস্যের ফিফা এবং এএফসি যৌথ প্রতিনিধি দল জানিয়েছে যে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) নতুন সংবিধান ৩১ জুলাইয়ের মধ্যে চূড়ান্ত করতে হবে। পরবর্তীকালে, নির্বাচনের তারিখ চূড়ান্ত হওয়ার সময় সংগঠনের বিশেষ সাধারণ সভা ৫ আগস্টের মধ্যে ডাকতে হবে। আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে নতুন প্রেসিডেন্ট নির্বাচন করতে হবে বলে জানিয়েছে বিশ্ব ও মহাদেশীয় সংস্থা। এই টাইমলাইনগুলি থেকে কোনও বিচ্যুতি হলে বিশ্ব ফুটবল থেকে নিষেধাজ্ঞার মুখে পড়বে ভারত।

গত মাসে সময়মতো নির্বাচন করতে না পারায় এআইএফএফের কার্যনির্বাহী কমিটিকে ভেঙ্গে দিয়েছিল সুপ্রিম কোর্ট। এছাড়া কার্যনির্বাহী কমিটি জাতীয় ক্রীড়া কোডের সঙ্গে সঙ্গতি রেখে তাদের সংবিধান সংশোধন করতেও ব্যর্থ হয়েছিল। এরপর সুপ্রিম কোর্ট আটকে থাকা নির্বাচন ও সংবিধান পরিবর্তনের জন্য তিন সদস্যের কমিটি তৈরি করে।

Categories