Prothom Kolkata

Popular Bangla News Website

৩৫তম জন্মদিনে লিওনেল মেসি, দেখুন ফুটবলবিশ্বে মেসির গড়া অনন্য রেকর্ড

1 min read

।। প্রথম কলকাতা ।

২৪ জুন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি তাঁর ৩৫ তম জন্মদিন উদযাপন করেছেন। প্রতিভাবান এই ফুটবলার ২০২১ সালের গ্রীষ্মকালীন দলবদলে বার্সেলোনা থেকে ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেইতে যোগ দেন। অনেকের কাছে, মেসি ফুটবল ইতিহাসে সর্বশ্রেষ্ঠ ফুটবলার। তিনি তাঁর সহজাত ড্রিবলিং, দৃষ্টিশক্তি, পাসিং ক্ষমতা এবং গোল করার ক্ষমতার জন্য বিখ্যাত।

ছোট্ট চেহারার এই ফুটবল জাদুকর অসংখ্য রেকর্ড গড়েছেন। তিনি বিশ্বের সবচেয়ে সজ্জিত খেলোয়াড়দের একজন। বার্সেলোনার বিখ্যাত যুব একাডেমি, লা মাসিয়ার স্নাতক হন মেসি। মাত্র ১৭ বছর বয়সে সিনিয়র দলে অভিষেক করেছিলেন এই তারকা ফুটবলার। আর্জেন্টিনার কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা মেসিকে তার উত্তরসূরি হিসেবে স্বাগত জানিয়েছিলেন। মেসি আর্জেন্টিনাকে ফিফা ২০১৪ বিশ্বকাপের ফাইনালে তুলছেন এবং কোপা আমেরিকা ২০২১ জিতে একটি জাতীয় ট্রফির জন্য তার দীর্ঘ অপেক্ষার অবসান ঘটান।

লিওনেল মেসি রেকর্ড সাতবার ব্যালন ডি’অর ট্রফি জিতেছেন। যা এক ক্যালেন্ডার বছরের সেরা খেলোয়াড়কে দেওয়া হয়।বার্সেলোনার সঙ্গে ট্রেবল জয়ী মরসুমের পর ২০০৯ সালে তিনি তার প্রথম ব্যালন ডি’অর জিতেছিলেন। এরপর ২০১০, ২০১১ এবং ২০১২ সালে টানা চারবার ব্যালন ডি’অর ট্রফি জিতেছিলেন। ২০১৫ সালে তার পঞ্চমবার ব্যালন ডি’অর শিরোপা জেতেন মেসি। এরপর ষষ্ঠতম ব্যালন ডি’অর ট্রফি তুলতে ২০১৯ পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল এবং অবশেষে সপ্তমবার এককভাবে ২০২১ সালে সপ্তমবার শিরোপা জেতেন।

মেসি বার্সেলোনার হয়ে সব প্রতিযোগিতায় ৭২৪টি খেলায় ৬৩০টি গোল করেছেন, প্রতি খেলায় গড়ে ০.৮৭ গোল। তিনি স্প্যানিশ জায়ান্টদের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা। তিনি স্পেনের শীর্ষ-ফ্লাইট লীগ, লা-লিগায় সর্বাধিক সংখ্যক ৪৪৩ গোল করেছেন। এছাড়াও তার নামের পাশে রয়েছে ৮৬টি আন্তর্জাতিক গোল। এর মধ্যে ছয়টি গোল এসেছে ফিফা বিশ্বকাপে এবং নয়টি কোপা আমেরিকায়। মেসি আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে সর্বকালের গোল স্কোরারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানীয়।

ফুটবল পন্ডিতদের মতে মেসিকে পরিপূর্ণ খেলোয়াড় বলার কারণ হল যে তার খেলা কেবল গোল করা নয়। তিনি বিশ্বের শীর্ষ প্লেমেকারদের একজন। এবং তার ফুটবলের তিকি-তাকা শৈলী ক্যারিয়ারে ৩৬৮টি আসিস্ট করছেন, যা ইতিহাসের যেকোনো খেলোয়াড়ের মধ্যে সবচেয়ে বেশি।

Categories