Prothom Kolkata

Popular Bangla News Website

Crash Test : বড় ঘোষণা! ভারতেই তৈরি হবে NCAP ক্র্যাশ টেস্ট, সবুজ সিগন্যাল নীতিন গড়করির

1 min read

।। প্রথম কলকাতা ।।

গাড়ির নিরাপত্তা কতটা মজবুত তা পরীক্ষা করার জন্য আয়োজন করা হয় এই ক্র্যাশ টেস্ট (Crash Test)। বিশ্বজুড়ে নামি দামি অটোমোবাইল সংস্থা তাদের প্রস্তুর করা গাড়ি এই ক্র্যাশ টেস্টে পাঠায় সেফটি রেটিং যাচাই করার জন্য। এতদিন গ্লোবাল NCAP টেস্টের উপরই ভরসা করতে হত সংস্থাগুলিকে। এবার সেই প্রক্রিয়া সম্পূর্ণ ভারতেই ভূমিস্থিত হতে চলেছে। Bharat NCAP অর্থাৎ ভারত নিউ কার অ্যাশেসমেন্ট প্রোগ্রামের যে ড্রাফট তৈরি করা হয়েছিল তাতে সম্মতি জানান কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নীতিন গড়করি।

Bharat NCAP প্রসঙ্গে কী জানালেন নীতিন গড়করি?

তিনি ট্যুইট করে জানান, ভারত এনক্যাপ একটি উপভোক্তা-কেন্দ্রিক প্ল্যাটফর্ম হিসাবে কাজ করবে যা গ্রাহকদের তাদের স্টার-রেটিংয়ের উপর ভিত্তি করে নিরাপদ গাড়ি বেছে নেওয়ার অনুমতি দেবে। এটি নিরাপদ যানবাহন তৈরির জন্য ভারতে OEM-গুলির মধ্যে একটি স্বাস্থ্যকর প্রতিযোগিতার প্রচার করবে।

তিনি আরও বলেন, এই স্টার রেটিং ক্র্যাশ টেস্ট শুধুমাত্র গাড়ির কাঠামোগত এবং যাত্রী নিরাপত্তা নিশ্চিত করার জন্যই নয়, ভারতীয় অটোমোবাইলের রপ্তানি যোগ্যতা বাড়াতেও অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ এটি।

এতদিন কীসের উপর ভরসা করতে হত অটোমমোবাইল সংস্থাগুলিকে?

গ্লোবাল এনক্যাপ বা গ্লোবাল নিউ কার অ্যাশেসমেন্ট প্রোগ্রাম এটি যুক্তরাজ্যে অবস্থিত। এটি একটি ভলান্টিয়ারি প্রোগ্রাম। বিশ্বজুড়ে যে সব নতুন গাড়ি লঞ্চ হয় সেগুলি এই প্রোগ্রামে গাড়ির নিরাপত্তা যাচাইয়ের জন্য অংশগ্রহণ করে। ক্র্যাশ টেস্টের ভিত্তিতে গাড়িগুলিকে ৫ অঙ্ক পর্যন্ত সেফটি রেটিং প্রদান করা হয়। এই সেফটি রেটিংয়ের মাধ্যমেই গাড়ির যাত্রী নিরাপত্তা ও সুরক্ষা যাচাই করার সুযোগ পান সাধারণ গ্রাহকরা।

তবে এবার গাড়ির সেফটি রেটিং পাওয়ার জন্য আর বাইরের দেশে যেতে হবে না ভারতীয় সংস্থাগুলিকে। ভারতে যেসব নতুন গাড়ি বিক্রি হবে তারা সরাসরি ভারত এনক্যাপে (Bharat NCAP) অংশগ্রহণ করে গাড়ির নিরাপত্তা পরীক্ষা করে নিতে পারবে। কেন্দ্রীয় মন্ত্রীর কথায়, আত্মনির্ভর ভারত হওয়ার পথে অন্যতম বড় পদক্ষেপ এটি।

প্রসঙ্গত, এটি ছাড়াও আরও একটি গুরুত্বপূর্ণ নিয়ম লাগু হতে চলেছে চলতি বছর ১ লা অক্টোবর থেকে। ওই তারিখ থেকে ভারতে বিক্রি হওয়া সমস্ত নতুন গাড়িতে ৬ টি এয়ারব্যাগ থাকা বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় সরকার। সড়ক দুর্ঘটনা কমানো ও যাত্রী নিরাপত্তা বাড়াতে এই পদক্ষেপ নিয়েছে কেন্দ্র।

Categories