Prothom Kolkata

Popular Bangla News Website

শুক্রবার মনোনয়ন জমা দিলেন দ্রৌপদী মুর্মু, প্রস্তাব সমর্থন রাজনাথ সিংয়ের

1 min read

।।প্রথম কলকাতা।।

আগামী ১৮ জুলাইয ভারতের রাষ্ট্রপতি পদের জন্য নির্বাচন। এনডিএ মনোনীত প্রার্থী দ্রৌপদী মুর্মু শুক্রবার তার মনোনয়নপত্র জমা দিলেন। এনডিএ-র রাষ্ট্রপতি মনোনীত প্রার্থী তার মনোনয়ন জমা দিতেই সংসদে এসেছিলেন আজ। তিনি সংসদে মহাত্মা গান্ধী, ডক্টর বিআর আম্বেদকর এবং বিরসা মুণ্ডার মূর্তির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তারপর জমা দেন তার মনোনয়ন পত্র।

পূর্ব পরিকল্পনা মতো তিথি নক্ষত্র মেনেই রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থীপদে মনোনয়ন পত্র পেশ করলেন দ্রৌপদী মুর্মু। হিন্দি পঞ্জিকা মেনে ‘অভিজিৎ মুহূর্তে’ প্রার্থী হিসাবে মনোনয়ন দাখিল করলেন তিনি। সঙ্গে ছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা।

হিন্দি পঞ্চাঙ্গ বা পঞ্জিকা অনুযায়ী এদিন সকাল ১১টা ৫৫ থেকে দুপুর ১২টা ৫১ পর্যন্ত অভিজিৎ মুহূর্ত ছিল। পঞ্চাঙ্গ অনুযায়ী যে কোনও কাজ শুরু করার জন্য এই সময় খুবই শুভ। নামের মধ্যেই ‘জিৎ’ শব্দটি সফল হওয়ার বার্তা বহনকারী বলেই মনে করা হয়। তিথি-নক্ষত্র ও পঞ্জিকা মেনে বিজেপির রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণ, কর্মসূচির নজির ভূরি ভূরি। যে কোনও বড় কাজের ক্ষেত্রে যা বিশেষভাবে পালন করা হয়। সেটা মেনেই এদিন দ্রৌপদী মুর্মু মনোনয়ন পেশ করেছেন।রাষ্ট্রপতির মনোনয়নে ৫০ জন প্রথম প্রস্তাবক ও ৫০ জন সমর্থনকারীকে দ্বিতীয় প্রস্তাবক থাকার নিয়ম রয়েছে।

মুর্মুর প্রথম প্রস্তাবকের তালিকায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নাম রয়েছে। নাম রয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি সভাপতি জেপি নাড্ডারও। এছাড়াও একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রীর নাম ছিল প্রস্তাবকের তালিকায়। আসলে আগে থেকেই ঠিক ছিল দ্রৌপদী মুর্মুর মনোনয়ন দাখিল প্রক্রিয়াকে শক্তি প্রদর্শনের মঞ্চ হিসাবে তুলে ধরবে বিজেপি। সেইমতোই বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীকে এদিন দিল্লিতে ডাকা করা হয়েছিল। দলের শীর্ষ নেতৃত্বের তলব পেয়ে উপস্থিতও হয়েছিলেন যোগী আদিত্যনাথ, বাসবরাজ বোম্বাইরা।রাষ্ট্রপতি নির্বাচনে মুখোমুখি প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হচ্ছেন দ্রৌপদী এবং যশবন্ত। ২৪ জুলাই রাষ্ট্রপতি পদে মেয়াদ শেষ হচ্ছে রামনাথ কোবিন্দের। তার আগে, ২১ জুলাই ভোটগণনা সম্পন্ন হবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories