Prothom Kolkata

Popular Bangla News Website

স্যুইচ টিপলেই জল থেকে তৈরি হবে অক্সিজেন, তাক লাগানো ডিভাইজ আবিষ্কার করল বাংলার এই স্টার্টআপ

1 min read

। প্রথম কলকাতা ।।

কেবল স্যুইচ টিপলেই জল থেকে তৈরি হবে বিশুদ্ধ অক্সিজেন। অভাবনীয় এক ডিভাইজ আবিষ্কার করল বাংলার স্টার্টআপ সংস্থা সোলায়ার ইনিশিয়েটিভস প্রাইভেট লিমিটেড। ডিভাইজটির নাম রাখা হয়েছে ‘OM Redox’। এটি বর্তমানে ওয়েবেল-বিসিসিএন্ডআই টেক ইনকিউবেশন সেন্টারে ইনকিউবেট করা হয়েছে।

এই স্টার্টআপ সংস্থার সহ-প্রতিষ্ঠাতা ডাঃ সৌম্যজিৎ রায় এবং তার স্ত্রী ডাঃ পেই লিয়াং জানান, এই ডিভাইজটি বিজ্ঞানের উদ্ভাবন ছাড়া আর কিছুই নয়। তাদের দাবি, সাধারণত কনসেনট্রেটরের (Concentrator) থেকে যে অক্সিজেন সরবরাহ হয় তার থেকে ৩.৫ গুণ খাঁটি এই ডিভাইজ থেকে নির্গত অক্সিজেন।

পিটিআই সূত্রে জানা গিয়েছে, বায়োটেকনোলজি বিভাগের ১০ তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে, ১ লা মে বায়ো-টেক এক্সপো ২০২২ অনুষ্ঠানে এই ডিভাইজটির প্রদর্শন এবং লঞ্চ করার জন্য নির্বাচিত করা হয়েছিল।

কলকাতার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চের অধ্যাপক ডাঃ সৌম্যজিৎ রায় বলেন, অক্সিজেন উৎপাদনের জন্য প্রেসার সুইং শোষণ পদ্ধতিটি বায়ুর তরলীকরণের সাথে কাজ করে। কনসেনট্রেটরের ক্ষেত্রে একটি কম্প্রেসার দ্বারা বাতাসের ঘনত্বের মাধ্যমে পরিচালিত হয় এবং তারপর এটি একটি অনুঘটকের মধ্য দিয়ে যায়। এই দুটি প্রক্রিয়ায় বায়ু থেকে অক্সিজেন উৎপন্ন হয়। আমাদের ডিভাইজটি একটি বিকল্প প্রযুক্তি।

তিনি বলেন, তাদের উদ্ভাবনকে বলা হয় নিউম্যাটিকলি কাপলড ওয়াটার অক্সিডেশন বাই ইলেক্ট্রোক্যাটালাইটিক রিঅ্যাকশন পাওয়ার, যেখানে জল থেকে জীবন রক্ষাকারী গ্যাস উৎপন্ন হয়। কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং দ্বারা স্বাধীনতার ৭৫ বছর স্মরণে প্রকাশিত একটি বইয়ে বৈশিষ্ট্যযুক্ত পণ্যগুলির মধ্যে এই মেশিনটি ছিল।

চীনের হুয়াজং ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি থেকে মেডিসিন বিভাগে স্নাতক পাশ ডাঃ পেই লিয়াং জানান,
ডিভাইজটি একটি মসৃণ সাদা পাইনউড বক্সের মতো। যার ওজন ৮ কেজি। এটি শুধুমাত্র একটি সুইচ টিপলে অক্সিজেন সরবরাহ করে এবং বিদ্যুতে চলে। এ ছাড়া ৩.৫ ঘন্টা ব্যাটারি ব্যাকআপও রয়েছে এটির।

তিনি আরও জানান, ইতিমধ্যে প্রযুক্তিটি পেটেন্ট করা হয়ে গিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ইউরোপীয় কনফরমিটির তরফে অনুমোদনও পাওয়া গিয়েছে। এই বিজ্ঞানী দম্পতি জানায়, ডিভাইজটির লাইসেন্স এবং এটির উৎপাদন ও বিপণনের জন্য বিভিন্ন সংস্থার সাথে আলোচনা করছেন তারা।

Categories