Prothom Kolkata

Popular Bangla News Website

Barrackpore: ‘রেফার রোগ’ নিয়ে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী, বি এন বোস হাসপাতাল পরিদর্শনে রাজ্য স্বাস্থ্য সচিব

।। প্রথম কলকাতা।।

বেশ কিছুদিন পূর্বে রাজ্যের কয়েকটি সরকারি হাসপাতালের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল যে, সেখানে চিকিৎসা করানোর মতো সমস্ত ব্যবস্থা থাকলেও রোগীদেরকে প্রাথমিক চিকিৎসা না করিয়ে অন্য হাসপাতালে রেফার করে দেওয়া হচ্ছে । এরপর কড়া নির্দেশ দেওয়া হয়েছিল যে প্রাথমিক চিকিৎসা না করিয়ে কোন রোগীকে রেফার করা যাবে না। তবে ফের রেফার রোগ দেখা দিয়েছে ব্যারাকপুর মহকুমা এলাকার বি এন বোস হাসপাতালে । গত কয়েকদিন ধরেই এই অভিযোগ উঠেছিল। বারবার প্রশাসনের কাছে অভিযোগ জমা পড়তেই খবর গিয়ে পৌঁছয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে। পরিষেবার গাফিলতি নিয়ে রীতিমত ক্ষুব্ধ হন তিনি।

নির্দেশ দেন ওই হাসপাতালের পরিকাঠামো খতিয়ে দেখার জন্য। আর তাঁর নির্দেশ পাওয়ার পরই তড়িঘড়ি বিএন বোস হাসপাতাল পরিদর্শনে যান রাজ্য স্বাস্থ্য সচিব নারায়নস্বরূপ নিগম। ওই হাসপাতালের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল যে, রোগীর প্রাথমিক চিকিৎসা না করিয়ে তাকে অন্য হাসপাতালে স্থানান্তরিত করে দেওয়া হচ্ছে। পাশাপাশি যে সমস্ত রোগীদের চিকিৎসা বিএন বোস হাসপাতালে করানো সম্ভব তাদেরও চিকিৎসা করানো হচ্ছে না । আর এরপরই বৃহস্পতিবার স্বাস্থ্যসচিব, জেলাশাসক এবং জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সহ বিধায়ক এবং ব্যারাকপুর পুরসভার পুরপ্রধান গিয়ে উপস্থিত হন বি এন বোস মহাকুমা হাসপাতালে।

সেখানে পৌঁছানোর পর রাজ্য স্বাস্থ্য সচিব হাসপাতালের রোগী ভর্তির খাতা খতিয়ে দেখে।ন কোন কোন ক্ষেত্রে রোগীদেরকে ভর্তি নেওয়া হচ্ছে , চিকিৎসা করা হচ্ছে আর কোন কোন ক্ষেত্রে রোগীদের ভর্তি নেওয়া হচ্ছে না সেই সমস্ত বিষয় তিনি নিজে পর্যবেক্ষণ করেন। আর তাতেই হাসপাতালের পরিষেবায় একাধিক গাফিলতির কথা উঠে আসে। হাসপাতাল সুপার থেকে শুরু করে স্বাস্থ্য কর্মী সকলকেই ভর্ৎসনার মুখে পড়তে হয়। তাদের গাফিলতির জন্য জবাবদিহি করতে হয়। কিন্তু এই সমস্ত বিষয় নিয়ে প্রকাশ্যে কোনো রকম কথা বলতে চাননি রাজ্য স্বাস্থ্য সচিব। তবে হাসপাতালে কিছু কিছু ক্ষেত্রে পরিকাঠামোর অভাবের কথা স্বীকার করে নিয়েছেন তিনি।

সূত্রের খবর অনুযায়ী, এবার বি এন বোস মহাকুমা হাসপাতালের একটি প্রতিনিধি দলকে পাঠানো হবে বাঙ্গুর সুপার স্পেশালিটি হাসপাতালে। সেখানে যেভাবে চিকিৎসা চলছে সেই বিষয়টি ভালো করে পর্যবেক্ষণ করতে হবে তাদের । আর ঠিক সেইরকম ভাবে বি এন বোস মহাকুমা হাসপাতালে পরিষেবা দিতে হবে রোগীদের। বর্তমানে এই লক্ষ্য নিয়েই এগোচ্ছেন তাঁরা। যাতে পরবর্তীকালে রোগীরা এই হাসপাতাল থেকে সঠিক চিকিৎসা পান এবং তাদের সমস্যাগুলিকে গুরুত্বের সঙ্গে দেখা হয় সে বিষয়ে আরও বেশি তৎপর হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে হাসপাতাল কর্তৃপক্ষকে। কাজেই এবার বি এন বোস হাসপাতালের পরিস্থিতি পূর্বের তুলনায় অনেক বেশি ভালো হতে চলেছে বলে আশ্বাস রাজ্য স্বাস্থ্য সচিবের।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories