Prothom Kolkata

Popular Bangla News Website

বড়সড় ধাক্কা গৃহস্থের হেঁসেলে, দাম বাড়ল চিকেন ও ডিমের !

।। প্রথম কলকাতা ।।

ডিম এমন একটি খাদ্য যা বহু মানুষের বাড়িতে রোজ খাদ্য তালিকায় থাকে। সেক্ষেত্রে ডিমের দাম বাড়া মানে তার আঁচ কম বেশি সবার পকেটে গিয়েই পড়বে। এমনি থেকেই প্রতিনিয়ত দ্রব্যমূল্য বৃদ্ধির ভারে অনেকেই নাজেহাল । হেঁসেল সামলাতে হিমশিম খাচ্ছেন মধ্যবিত্ত মানুষ। এবার হাত পুড়বে বাজারে চিকেন আর ডিম কিনতে গেলে ।যদি শেষ কয়েক মাসের দিকে তাকিয়ে দেখেন তাহলে দেখবেন চিকেনের দাম ঊর্ধ্বমুখী। মে মাসে চিকেনের দাম পৌঁছে গিয়েছিল প্রায় ২৯০ টাকাতে। তবে জুন মাসের প্রথম সপ্তাহ থেকেই সেই দাম কমতে শুরু করে।

১১ ই জুন সেই দাম কমে পৌঁছায় প্রায় ২২০ টাকাতে। কিন্তু বেশিদিন সেই দাম রইলো না, জুন মাসের ১৮ তারিখের পর থেকেই আবার পোলট্রির ডিম আর চিকেনের দাম বাড়তে শুরু করেছে।গত বুধবার কলকাতার বিভিন্ন বাজারে চিকেন বিক্রি হয়েছে কোথাও ২৪৫ টাকা, আবার কোথাও বা ২৫০ টাকা। এছাড়াও শুক্রবার সেই দাম বেড়ে দাঁড়ায় প্রায় ২৬০ টাকায়। পাইকারি বাজারে চিকেন বিক্রি হচ্ছে প্রায় ২৪৮ টাকা কেজি দরে। অপরদিকে ডিমের দাম বেড়েছে প্রতি পিস অনুযায়ী ১ টাকা।

জুন মাসের প্রথম সপ্তাহে পোলট্রি ডিমের দাম ছিল প্রায় ৬ টাকা, কিন্তু জুন মাসের ১৬ তারিখের পর থেকে সেই দাম সাড়ে ৬ টাকা হয়ে যায় । শুক্রবার কলকাতার বাজারে পোলট্রির ডিম বিক্রি হয়েছে ৭ টাকা দরে। পাইকারি বাজারে পোলট্রির ডিম পাওয়া গিয়েছে ৫ টাকা ৯০ পয়সা দরে। যদিও শহর, মফস্বল এবং গ্রামাঞ্চল ভেদে এই দামের ক্ষেত্রে পার্থক্য রয়েছে , সর্বত্র সমান দাম নেই।

হঠাৎ করে কেন পোলট্রি আর চিকেনের দাম বাড়তে গেল ? সমস্ত জিনিসের সাথে পাল্লা দিয়ে বাড়ছে মাছের দাম। অনেকেই আছেন যারা দামি মাছ ছেড়ে চিকেন কেনেন। সে ক্ষেত্রে কিছুটা হলেও টাকা সাশ্রয় হয়। এছাড়াও সারাবছর কমবেশি বাজারে চিকেন এবং পোলট্রির ডিমের চাহিদা থাকে। অথচ চাহিদা অনুযায়ী উৎপাদন প্রচুর পরিমাণে কমে গিয়েছে । অত্যাধিক গরমের কারণে দক্ষিণবঙ্গের সগুনা ,আরামবাগ, বসিরহাট,বারুইপুর অঞ্চলের উৎপাদন এবং প্রজননের ক্ষেত্রে ঘাটতি দেখা দেওয়ায় এই দাম বেড়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories