Prothom Kolkata

Popular Bangla News Website

শান্তি নেই, করোনার পর মহামারির আকারে মাঙ্কি পক্স ! ভয় ধরানো তথ্য দিল WHN

1 min read

।। প্রথম কলকাতা ।।

প্রায় দু’বছর সাধারণ মানুষকে করোনার ভয়ে ঘরবন্দি থাকতে হয়েছে। বর্তমানে করোনা সংক্রমণের হার অনেকটা সামাল দেওয়া গিয়েছে , তবে নতুন করে আশঙ্কা তৈরি করছে মাঙ্কি পক্স। এই বিষয়ে চাঞ্চল্যকর তথ্য সামনে আনল বিশ্ব স্বাস্থ্য নেটওয়ার্ক( WHN)।

বর্তমান মাঙ্কি পক্সের প্রাদুর্ভাবে বিশ্বের প্রায় ৪২টি দেশে ৩,৪১৭ জন মানুষ সংক্রমিত হয়েছেন। বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য নেটওয়ার্ক (WHN), বৈজ্ঞানিক ও নাগরিক দলের বৈশ্বিক সহযোগিতায় মাঙ্কি পক্সকে মহামারী ঘোষণা করেছে। তাদের এই ঘোষণাটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) সামনে এসেছে। মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব দ্রুত একাধিক মহাদেশে প্রসারিত হচ্ছে।

WHN বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং জাতীয় রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থাগুলিকে মাঙ্কি পক্সকে একটি দুর্যোগে পরিণত হওয়া রোধ করতে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে। এতে বলা হয়েছে, যদিও মৃত্যুর হার গুটিবসন্তের তুলনায় অনেক কম। কিন্তু যদি মাঙ্কি পক্সের চলমান বিস্তার রোধে বিশ্বব্যাপী পদক্ষেপ না নেওয়া হয়, তবে এই সংক্রমণ ভয়াবহ রূপ নেবে এবং এর কারণে লক্ষ লক্ষ মানুষের মৃত্যু ঘটাবে । পাশাপশি অনেকে অন্ধ ও শারীরিকভাবে অক্ষম হয়ে পড়বেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরিভাবে তার নিজস্ব পাবলিক হেলথ ইমার্জেন্সি অফ ইন্টারন্যাশনাল কনসার্ন (পিএইচইআইসি) ঘোষণা করা দরকার । এক বিবৃতিতে এমনটাই জানিয়েছেন এরিক ফেইগল-ডিং( এপিডেমিওলজিস্ট এবং স্বাস্থ্য অর্থনীতিবিদ এবং WHN-এর সহ-প্রতিষ্ঠাতা) । এই বিষয়ে নিউ ইংল্যান্ড কমপ্লেক্স সিস্টেম ইনস্টিটিউটের প্রেসিডেন্ট এবং ডব্লিউএইচএন-এর সহ-প্রতিষ্ঠাতা জানান, মাঙ্কিপক্স মহামারীর বৃদ্ধির জন্য অপেক্ষা করার কোন যৌক্তিকতা নেই। এখন প্রয়োজনীয় পদক্ষেপগুলির জন্য শুধুমাত্র লক্ষণগুলি সম্পর্কে স্পষ্ট জনসাধারণের যোগাযোগ, ব্যাপকভাবে উপলব্ধ পরীক্ষা এবং কোয়ারেন্টাইনের সাথে যোগাযোগের সন্ধানের প্রয়োজন। এক্ষেত্রে পদক্ষেপ নিতে দেরি হলে তা যে কোন প্রচেষ্টাকে আরো কঠিন করে তুলবে এবং পরিস্থিতিকে আরও জটিল করবে।

এখন পর্যন্ত বেশিরভাগ ক্ষেত্রেই প্রাপ্তবয়স্কদের মাঙ্কি পক্সের সংক্রমণের ঘটনা দেখতে পাওয়া গিয়েছে। তবে শিশুদের মধ্যে যে কোনো বিস্তার অনেক বেশি গুরুতর এবং আরও বেশি মৃত্যুর দিকে পরিচালিত করবে। মাঙ্কি পক্স হল এমন একটি ভাইরাস যা জনসাধারণের জন্য উল্লেখযোগ্য ক্ষতির কারণ হতে পারে। যার মধ্যে রয়েছে তীব্র বেদনাদায়ক অসুস্থতা, যার জন্য হাসপাতালে ভর্তির প্রয়োজন হতে পারে এবং এর ফলে মৃত্যু, ত্বকের দাগ, অন্ধত্বের পাশাপশি অন্যান্য দীর্ঘমেয়াদী অক্ষমতা হতে পারে। এই গুরুতর রোগের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় পড়বেন শিশু, গর্ভবতী মহিলা এবং ইমিউনোকম্প্রোমাইজড কিংবা যাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কম সেই সমস্ত ব্যক্তিরা।

Categories