Prothom Kolkata

Popular Bangla News Website

Twitter Notes : যত মন চায় লিখুন! লং ট্যুইট করার জন্য নোটস অপশন আনছে ট্যুইটার

1 min read

।। প্রথম কলকাতা ।।

সেলিব্রিটি, রাজনীতিবিদদের তরজা, বড় কোনও ঘোষণা কিংবা জাতীয় ইস্যু সব আলোচনার এখন আঁতুরঘর ট্যুইটার। কিন্তু যে কোনও ট্যুইটেই একটি নির্দিষ্ট শব্দসীমা এঁটে দিয়েছে ট্যুইটার। এখনও পর্যন্ত ২৮০ টি ক্যারেক্টারের বেশি কিছু লেখা যায় না ট্যুইটারে। তবে খুব শীঘ্রই এই শব্দসীমা হাটিয়ে দিতে চলেছে এই মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্ম।

একটি ‘নোটস’ (Notes) নামক ফিচারের উপর কাজ শুরু করেছে ট্যুইটার। যার দ্বারা এই অ্যাপে এবার থেকে লং ট্যুইট করা যাবে। এমনকি সংস্থা জানিয়েছে, ব্যবহারকারীরা চাইলে আর্টিকেলও লিখতে পারে। বর্তমানে এই বৈশিষ্টটি পরীক্ষামূলক স্তরে রয়েছে।

টেক সংবাদমাধ্যম দ্য ভার্জের রিপোর্ট অনুযায়ী, এই বৈশিষ্টটি কানাডা, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ঘানা এই কয়েকটি দেশেই উপলব্ধ। বৈশিষ্টটির পরীক্ষা সফল হলে বৃহৎ স্তরে সমস্ত ব্যবহারকারীদের কাছে এটি রোল আউট করা হবে। এই নোটস ফিচার কেমন ভাবে কাজ করবে তার জন্য একটি GIF ভিডিও প্রকাশ করা হয়েছে।

লং ট্যুইট কীভাবে করা যাবে?

ট্যুইটার জানিয়েছে, একটি নোট বা লং ট্যুইট লেখা শুরু করার জন্য ‘Write’ ট্যাবে ক্লিক করতে হবে ব্যবহারকারীদের। একবার লেখা হয়ে গেলে, নোটটি তাদের ট্যুইটে এম্বেড বা যুক্ত করে দিতে পারবেন।

কিন্তু এই ফিচার নিয়ে আসার কারণ কী?

আসলে ট্যুইটারে বিস্তৃত লেখা সহ কিছু পোস্ট করতে হলে সেটি ছবি আকারে প্রকাশ করতে হত ব্যবহারকারীদের। কারণ ট্যুইটে কেবল ২৮০ ক্যারেক্টারই লেখা যায় (আগে এটি ছিল ১৪০ ক্যারেক্টার)। এ ছাড়া অনেকে আবার নিজের বক্তব্য প্রকাশ করার জন্য লং ট্যুইট ভাগ ভাগ করে আপলোড করতো। উক্ত বিষয়গুলি বিবেচনা করার পরই এই নোটস ফিচার নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে ট্যুইটার।

Categories