Prothom Kolkata

Popular Bangla News Website

সামনে বই আর ফোন, দেখে দেখে চলছে কলেজের পরীক্ষা ! এই কর্মকাণ্ডে তাজ্জব হয়ে যাবেন

1 min read

।। প্রথম কলকাতা ।।

কলেজে কলেজে চলছে পরীক্ষা , কিন্তু এই পরীক্ষা একেবারেই অন্যরকম। কখনো বা ফোন দেখে, কখনো বা বই দেখে আবার কখনো বা খাতা দেখে পরীক্ষার্থীরা প্রশ্নের উত্তর লিখতে ব্যস্ত । এক কথায় যাকে বলে দেখে দেখে লেখা। আর এমন পরীক্ষায় একটুও খারাপ লাগছে না ছাত্র-ছাত্রীদের । কে কত তাড়াতাড়ি পরীক্ষা শেষ করতে পারবেন সেই চিন্তা তাদের মাথায়। যদিও পরীক্ষা সম্পূর্ণ দেখে দেখেই হচ্ছে। এই চিত্র দেখা গেল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের কলেজগুলিতে ।

চতুর্থ সেমিস্টারের পড়ুয়ারা অনলাইন এক্সাম দিচ্ছেন । কিন্তু এখানে ভেঙে গিয়েছে পরীক্ষার ছক বাঁধা নিয়ম। যদি খাতা খুলে , মোবাইল দেখে কিংবা বই দেখে পরীক্ষা হয় তাহলে এক্ষেত্রে কি আদতে পরীক্ষার সমস্ত নিয়ম খাটে ? এই অনলাইন আর অফলাইন এক্সামকে কেন্দ্র করে কম জল ঘোলা হচ্ছে না। ইতিমধ্যেই কলকাতা বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের দেখা গিয়েছে অফলাইন পরীক্ষার বিরুদ্ধে সরব হতে। এমনকি দীর্ঘদিন ধরে তারা আন্দোলন চালিয়ে গিয়েছেন।

পড়ুয়ারা মোবাইল দেখে কিংবা খাতা দেখে উত্তর লিখছেন ঠিকই , কিন্তু তারা নিজেরাও বুঝতে পারছেন না এক্ষেত্রে তাদের আদৌ কোনো কোন লাভ হচ্ছে কিনা ! এই ভাবে পরীক্ষায় নম্বর পেয়ে সেই নম্বর হয়ত ভবিষ্যতে গর্ব করে বলা যাবে , কিন্তু এই সময়ের মধ্যে তারা কি আদৌ কিছু শিখতে পারলেন! বিশেষজ্ঞ মহল থেকে উঠছে নানান প্রশ্ন। মোবাইল, খাতা কিংবা বই দেখে পরীক্ষা দেওয়ার পর ওই নম্বর শুধুমাত্র একটি গাণিতিক সংখ্যা হিসেবে থেকে যাবে।

আনন্দ চন্দ্র কলেজ অ্যান্ড কমার্স কিংবা জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ যেখানেই যান না কেন একই চিত্র দেখতে পাবেন। পড়ুয়াদের সামনে খোলা রয়েছে বই , দেখে দেখেই চলছে পরীক্ষ। দু-একজন নয়, প্রচুর পড়ুয়া এইভাবে বসে পরীক্ষা দিচ্ছেন। অনেকের যুক্তি , তাদের পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়ার সময় ছিল না , তাই বই দেখে পরীক্ষা দিচ্ছেন। তাছাড়া এই বিষয়ে কলেজ থেকে সেভাবে কোন কড়াকড়ি নিয়ম জারি করা হয়নি।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories