Prothom Kolkata

Popular Bangla News Website

দারুণ খবর, পাওয়া যাবে মোটা টাকার ডিএ ! নয়া ঘোষণায় খুশি সরকারি কর্মীরা

1 min read

।। প্রথম কলকাতা ।।

কিছুদিন আগেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সরকারের তরফ থেকে এক বাম্পার সুখবর দেওয়া হয়। এমনিতেই বহুদিন ধরেই ডিএ বৃদ্ধি নিয়ে চাপানউতোর চলছিল। সেই ডিএ ১৩% বৃদ্ধি হওয়ার কথা ওঠে। এটি একটি সবথেকে বড় উপহার যারা বিশেষ করে পঞ্চম এবং ষষ্ঠ বেতন কমিশনের অন্তর্ভুক্ত বেতন পান। সপ্তম বেতন কমিশন নিয়ে বহুদিন ধরে জলঘোলা হয়েছিল। কিন্তু বহু কেন্দ্রীয় সরকারি কর্মচারী যারা সপ্তম বেতন কমিশনের অন্তর্গত বেতন এখনো পর্যন্ত পাচ্ছে না তাদের জন্য সরকারি তরফ জানানো হয়, যে কর্মীরা সপ্তম বেতন কমিশনের অন্তর্গত বেতন পাচ্ছে না তাদের ডিএ বৃদ্ধি হতে পারে প্রায় ১৩%।

এবার কেন্দ্রীয় সরকারের পাশাপাশি বেশকিছু রাজ্য সরকার তাদের কর্মচারীদের জন্য সুখবর দিল। এবার কিছু রাজ্য সরকারের তরফ ডিএ বৃদ্ধি করা হবে। এই বিষয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে মহারাষ্ট্র সরকার। এই সুবিধা অনুযায়ী মহারাষ্ট্রের সরকারি কর্মচারীরা সুবিধা পাবেন। সপ্তম বেতন কমিশনের তৃতীয় কিস্তি দেওয়ার ঘোষণা করেছে মহারাষ্ট্র সরকার। ইতিমধ্যেই মহারাষ্ট্রের সরকারি কর্মীরা প্রায় দুই কিস্তির টাকা পেয়ে গিয়েছেন। মহারাষ্ট্র সরকারের এই ঘোষণার পর উপকৃত হবেন প্রায় ১৭ লক্ষ কর্মী। যারা গ্রুপ সি-তে কর্মরত সেই কর্মীদের লাভ হতে চলেছে প্রায় ১০ থেকে ১৫ হাজার টাকা।

পাশাপাশি গ্রুপ ডি কিংবা চতুর্থ শ্রেণীর কর্মীদের লাভ হতে চলেছে প্রায় ৮ থেকে ১০ হাজার টাকা। মহারাষ্ট্র সরকারের এই ঘোষণা অনুযায়ী সরকারি কর্মীরা ডিএ পাবেন প্রায় ৩১ শতাংশ। যারা গ্রুপ এ-তে কর্মরত সেই কর্মীরা পাবেন প্রায় ৩০ থেকে ৪০ হাজার টাকা এবং গ্রুপ বি-তে কর্মরত কর্মীরা পাবেন প্রায় ২০ থেকে ৩০ হাজার টাকা। ২০১৯ সালে মহারাষ্ট্র সরকার সপ্তম বেতন কমিশন কার্যকর করে । তখন জানানো হয়েছিল ২০১৯-২০ থেকে ৫ বছরের মধ্যেই ৫টি কিস্তিতে কর্মীদের বকেয়া টাকা দিয়ে দেওয়া হবে। ইতিমধ্যেই দুটি কিস্তি দেওয়া হয়েছে, এবার মহারাষ্ট্র সরকার তৃতীয় কিস্তির কথা ঘোষণা করল। বাকি দুটি কিস্তি পরবর্তীকালে দিয়ে দেওয়া হবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories