Prothom Kolkata

Popular Bangla News Website

আর্থিক লেনদেন সংক্রান্ত বড় ঘোষণা, ‘বাই নাও পে লেটার’ নিয়ে নয়া নিয়ম লাগু RBI এর

1 min read

।। প্রথম কলকাতা ।।

আজ কিনুন পরে টাকা দিন! সাম্প্রতিক সময়ে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এই পেমেন্ট সিস্টেম। বিভিন্ন ফিনটেক সংস্থা যেমন পেটিএম, ফোনপে, অ্যামাজন পে এবং ওলা মানি-তে এই সুবিধা পাওয়া যায়। বর্তমানে একাধিক প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট যেমন ওয়ালেট এবং প্রি-পেইড কার্ডে গ্রাহকদের জন্য নির্দিষ্ট পরিমাণ ক্রেডিট লাইনের মাধ্যমে এই পরিষেবা দিয়ে থাকে তারা। তবে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া স্পষ্ট জানিয়ে দিয়েছে, ফিনটেক সংস্থাগুলি আর এই ক্রেডিট লাইন ব্যবহার করতে পারবে না।

সাধারণত বিভিন্ন নন-ব্যাঙ্কিং ইনস্টিটিউশন বা NBFC এর সাথে গাঁটছাড়া বেঁধে এই ক্রেডিট লাইন দিতে পারে প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট ব্যবহারকারী ওয়ালেট সংস্থাগুলি। কিন্তু এতে আখেড়ে ক্ষতি হয় গ্রাহকদেরই। অনেকেই জানেন না, এই ‘বাই নাউ পে লেটার’ (Buy Now Pay Later) পরিষেবা নেওয়া মানে একপ্রকার ঋণ নেওয়া যা সার্বিকভাবে গ্রাহকদের ক্রেডিট স্কোরে প্রভাব ফেলে। তাছাড়া এই ক্রেডিট লাইন ব্যবহার করে ওয়ালেট লোড করতে দেখা গিয়েছে বিভিন্ন সময়।

আরবিআই তাদের নির্দেশিকায় জানিয়েছে, যে সমস্ত অনুমোদিত নন-ব্যাঙ্ক প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট (পিপিআই) ইস্যুয়ার রয়েছে তাদেরকে পিপিআই-এমডি ক্রেডিট লাইন থেকে পিপিআই লোড করার অনুমতি দেয় না। এই ধরনের অভ্যাস, যদি অনুসরণ করা হয় তা অবিলম্বে বন্ধ করা উচিত। এই বিষয়ে যে কোনো প্রকার অ-সম্মতি লেনদেন, পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেম অ্যাক্ট, ২০০৭-এ থাকা বিধানের অধীনে শাস্তিমূলক অপরাধ।

তবে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, ব্যাঙ্ক কার্ডের মাধ্যমে বাই নাও পে লেটার বা BNPL পরিষেবা প্রদানকারী সংস্থা যেমন HDFC Flexipay, ICICI Pay Later, HDFC Payzapp, SBI YONO, ICICI Pockets তারা আগের মতো এই পরিষেবা চালিয়ে যেতে পারবে। কিন্তু NBFC থেকে পাওয়া ক্রেডিট লাইন ব্যবহার করে কোনও ওয়ালেটে টাকা তোলা যাবে না। এর পরিপ্রেক্ষিতে ফিনটেক সংস্থাগুলিকে কড়া বার্তা দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

আরবিআই এর মতে, দেশে এই মুহূর্তে Amazon Pay, Bajaj Finance, Ola Financial Services, PayU Payments Pvt Ltd, এবং Phone Pe Pvt Ltd সহ ৩৫ টির বেশি নন-ব্যাঙ্ক প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট সংস্থা রয়েছে। এই সমস্ত অ্যাপে NBFC থেকে ক্রেডিট নেওয়া এবং ওয়ালেট লোড সম্পূর্ণভাবে নিষিদ্ধ করল আরবিআই।

Categories