Prothom Kolkata

Popular Bangla News Website

Electric Scooter : ৬০ হাজারের ঘরে দাম! ফুল চার্জ হলে ৮০ কিলোমিটার নিশ্চিন্ত, ফাটাফাটি ফিচার্স

1 min read

।। প্রথম কলকাতা ।।

পেট্রোল ও ডিজেলের আকাশছোঁয়া দামে সর্বশান্ত মানুষ। নিত্য যাতায়াতের খরচ সামলাতে কার্যত হিমশিম খেতে হচ্ছে সাধারণ মানুষদের। তাই তো বিকল্প হিসাবে অনেকেই বেছে নিচ্ছেন বিদ্যুৎ চালিত স্কুটার। এই ধরণের ইলেকট্রিক স্কুটারে একদিকে পরিবেশ-দূষণ থেকে যেমন বাঁচা যায় তেমনই জ্বালানির যন্ত্রণা থেকে অনেকটা রেহাই মেলে।

গ্রাহকদের সামর্থে যাতে কুলোয় তার জন্য একাধিক সংস্থা বিভিন্ন রেঞ্জের ও দামের ইলেকট্রিক স্কুটার লঞ্চ করে চলেছে ভারতে। তার মধ্যে অন্যতম Evolet Pony। এটি একটি কম বাজেটের ইলেকট্রিক স্কুটার। দাম ৫৭,৯৯৯ টাকা (এক্স-শোরুম)।

এই স্কুটারে একটি ১.৪ kWh ক্ষমতার লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাক দেওয়া হয়েছে, যা BLDC প্রযুক্তির উপর ভিত্তি করে তৈরি একটি ২৫০ ওয়াট বৈদ্যুতিক মোটরের সাথে যুক্ত। কোম্পানির দাবি অনুযায়ী, এই ব্যাটারি প্যাকটি সাধারণ চার্জার দিয়ে চার্জ করলে পরে ৩ থেকে ৪ ঘন্টার মধ্যে সম্পূর্ণ চার্জ হয়ে যায়। কোম্পানির পক্ষ থেকে এই ব্যাটারি প্যাকে ৩ বছরের ওয়ারেন্টি প্ল্যানও দেওয়া হচ্ছে।

গাড়িটির সিঙ্গেল চার্জে রেঞ্জ ৮০ কিলোমিটার। এই রেঞ্জের প্রেক্ষিতে সর্বোচ্চ গতি প্রদান করে ২৫ কিলোমিটার প্রতি ঘন্টা।
ফিচারের ক্ষেত্রে কোম্পানি এতে টিএফটি ইন্সট্রুমেন্ট কনসোল, ডিজিটাল স্পিডোমিটার, ডিজিটাল ট্রিপ মিটার, ইউএসবি চার্জিং পোর্ট, ই-এবিএস, মোবাইল অ্যাপ কানেক্টিভিটি, এলইডি হেড লাইট, এলইডি টেল লাইট, এলইডি টার্ন সিগন্যাল ল্যাম্প, লো ব্যাটারি ইন্ডিকেটরের মতো ফিচার দিয়েছে।

এই ইলেকট্রিক স্কুটারের ব্যাটারির উপর ৩ বছর ওয়ারেন্টির সাথে এটির BLDC মোটরের উপরও ১ বছর ৬ মাসের ওয়ারেন্টি প্ল্যান অফার করছে কোম্পানি। গাড়িটি বুক করার জন্য কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইটে যোগাযোগ করতে পারেন।

Categories