Prothom Kolkata

Popular Bangla News Website

আজকের দিনেই ২০১৩ সালে ধোনির নেতৃত্বে দ্বিতীয়বার চ্যাম্পিয়ন্স ট্রফি ঘরে তুলেছিল ভারত

1 min read

।। প্রথম কলকাতা ।।

নয় বছর আগে এই দিনেই বার্মিংহামের এজবাস্টনে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৩-এর ফাইনালে টিম ইন্ডিয়া ইংল্যান্ডকে পাঁচ রানে হারিয়ে দ্বিতীয়বার ট্রফি ঘরে তুলেছিল ধোনির ভারত। বৃষ্টির কারণে ম্যাচটি ২০ ওভারে নামিয়ে আনা হয়। প্রথমে ব্যাট করতে নেমে ভারতীয় দল সাত উইকেট হারিয়ে মাত্র ১২৯ রান করে। বিরাট কোহলি ৩৪ বলে চারটি চার ও একটি ছক্কার সাহায্যে ৪৩ রান করেন। শিখর ধাওয়ান করেন ২৪ বলে ৩১ রান, যা দুটি চার এবং একটি ছক্কায় সজ্জিত ছিল।

ইনিংসের শেষদিকে রবীন্দ্র জাদেজা ১৩২ স্ট্রাইক-রেটে ৩৩ রানের একটি গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। কিন্তু ভারতীয় তাদের ইনিংসকে সঠিকভাবে ফিনিশিং কিক দিতে পারেনি। রবি বোপারা ৪ ওভারে মাত্র ২০ রান দিয়ে তিনটি উইকেট তুলে নেন। একটি করে উইকেট নেন জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড ও জেমস ট্রেডওয়েল।

১৩০ রানের লক্ষ্যমাত্রা নিয়ে রান তাড়া করতে গিয়ে ইংল্যান্ড ৭.৪ ওভারে মাত্র ৪৬ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে যায়। সেখান থেকে ইয়ন মর্গ্যান এবং রবি বোপারা ইংল্যান্ডকে চালকের আসনে বসিয়ে দেন। দুজনে পঞ্চম উইকেটে ৬৪ রানের জুটি গড়েন। শেষ ১৬ বলে ছয় উইকেট হাতে রেখে জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন হয়ে পড়ে ২০ রান।

ইশান্ত শর্মা ব্রিটিশদের উপর চাপ সৃষ্টি করতে পরপর দুই বলে মর্গ্যান এবং বোপারা দুজনকেই ফিরিয়ে দিয়ে ভারতকে ম্যাচে ফিরিয়ে আনেন। শেষ ওভারে ইংল্যান্ডের জয়ের জন্য দরকার হয়ে পড়ে ১৫ রান। অফ-স্পিনার রবি অশ্বিন মাত্র নয় রান দিয়ে ভারতকে জয় এনে দেন। এবং ভারতের প্রথম অধিনায়ক হিসেবে এমএস ধোনি ওডিআই এবং টি-টোয়েন্টি ফরম্যাটে তিনটি আইসিসি ট্রফি জয় করেন। এর আগে ক্যাপ্টেন কুল ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ পঞ্চাশ ওভারের বিশ্বকাপ জয় করেন।

Categories