Prothom Kolkata

Popular Bangla News Website

বড় খবর: ফের ক্ষমতা খর্ব রাজ্যপালের, সরানো হচ্ছে ল্যান্ড রিফর্ম অ্যান্ড ট্রাইবুনালের নিয়োগ কর্তার পদ থেকে

।।প্রথম কলকাতা।।

ফের রাজ্যপালের ক্ষমতা খর্ব করতে উঠেপড়ে লাগল রাজ্য সরকার। এবার ল্যান্ড রিফর্ম অ্যান্ড ট্রাইবুনালের নিয়োগ কর্তার পদ থেকে রাজ্যপালকে সরাতে উদ্যোগ মমতা সরকারের। এতদিন নিয়ম অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের আচার্য পদে আসীন ছিলেন রাজ্যপাল জগদীপ ধনকড়। কিন্তু বিধানসভায় বিল পাশের পর সেই জায়গায় এসেছেন মুখ্যমন্ত্রী এবার আরও এক পদ ছেঁটে ফেলা হচ্ছে।

এতদিন ল্যান্ড রিফর্ম অ্যান্ড ট্রাইবুনালের ক্ষেত্রে নিয়োগ করার দায়িত্ব ছিল রাজ্যপালের কাছে কিন্তু এবার সেই ক্ষমতা খর্ব করা হচ্ছে। সেই জায়গায় দায়িত্ব পেতে চলেছে রাজ্য সরকার। জানা গেছে যে এবার থেকে হাইকোর্টের প্রধান বিচারপতির সঙ্গে আলোচনা করে নিয়োগ করবে রাজ্য সরকার। এই প্রসঙ্গে উল্লেখ্য এতদিন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির সঙ্গে আলোচনার ভিত্তিতে ল্যান্ড রিফর্ম ট্রাইব্যুনালের চেয়ারম্যান এবং জুডিশিয়াল মেম্বারদের নিয়োগ করতেন রাজ্যপাল।

একই সঙ্গে বিধানসভায় পাশ হয়েছে হেলথ এস্টাব্লিশমেন্ট এমেন্ডমেন্ট বিল। ইতিমধ্যেই এই বিল নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। বিরোধীদের দাবি রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা এতই যদি উন্নত হয় তাহলে সাংসদকে চোখ দেখাতে বিদেশ যেতে হয় কেন?উল্লেখ্য চলতি বিধানসভার অধিবেশনে ৩৫টি বিশ্ববিদ্যালয়ের আচার্যের পদ থেকে রাজ্যপালকে সরানোর প্রস্তাব বিধানসভায় পাস হয়েছে। এছাড়াও, ১১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়েও ভিজিটর পদ থেকেও রাজ্যপালকে সরানোর প্রস্তাব পাস হয়েছে। যদিও এই ল্যান্ড রিফর্ম থেকে তাকে সরিয়ে দেওয়া নিয়ে কোন মন্তব্য এখনও করেননি রাজ্যপাল

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories