Prothom Kolkata

Popular Bangla News Website

মহা সঙ্কটে ‘মহা’ দল, শিন্ডে শিবিরে বাড়ছে বিধায়ক সংখ্যা

1 min read

।।প্রথম কলকাতা।।

উদ্ধব ঠাকরের প্রবল বিরোধী মুখ হয়ে ওঠা একনাথ শিন্ডের সঙ্গে যোগ দিলেন আরও তিন শিবসেনা বিধায়ক। এই তিন বিধায়ক হলেন মঙ্গেশ কুড়ালকর, সদা সরভাঙ্কর এবং দীপক কেসরকর। প্রসঙ্গত, গুজরাট হয়ে একনাথ শিন্ডেরা এখন রয়েছেন অসমের গুয়াহাটিতে। সেখানেই রেডিসন ব্লু হোটেলে অন্যান্য বিধায়ক এবং একনাথ শিন্ডের সঙ্গে সাক্ষাৎ করেন এই তিন বিধায়ক। আপাতত গুয়াহাটিতে বসেই পরবর্তী পরিকল্পনা তৈরি করছে একনাথ শিন্ডে শিবির।

এই মুহুর্তে কার্যত অনিশ্চয়তার দোরগোড়ায় মহারাষ্ট্রের মহা বিকাশ আঘাড়ী সরকারের ভাগ্য। শোনা যাচ্ছে বিক্ষুব্ধ নেতা একনাথ শিন্ডেকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী করা হতে পারে।সূত্রের খবর অনুযায়ী, মহারাষ্ট্রের জোট সরকারকে বাঁচাতে ইতিমধ্যেই কয়েক দফায় বৈঠক করেছেন এনসিপি প্রধান শরদ পাওয়ার এবং মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। সরকার বাঁচানোর বিভিন্ন উপায় নিয়েও তাঁদের মধ্যে কথা হয়েছে বলে সূত্রের খবর। আর সেই উপায়গুলির মধ্যে বেসুরো শিন্ডেকে মুখ্যমন্ত্রী করে সরকার বাঁচানোর পথ নিয়েও আলোচনা হয়েছে বলে শোনা যাচ্ছে।

সূত্র অনুযায়ী, বুধবার সন্ধ্যায় উদ্ধবের বাসভবনে শরদ এবং উদ্ধবের মধ্যে বর্তমান পরিস্থিতি থেকে বাঁচার একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়। আর তখনই শিন্ডেকে মুখ্যমন্ত্রী করার বিষয়টি উঠে আসে। সূত্রের খবর অনুযায়ী, এই পরামর্শ না কি এসেছে এনসিপি প্রধানের কাছ থেকেই। শিন্ডেকে মুখ্যমন্ত্রী করা ছাড়াও মহারাষ্ট্রের মন্ত্রিসভায় আর কী কী রদবদল করা যেতে পারে, তা নিয়েও এই বৈঠকে আলোচনা হয়েছে বলেও শিবসেনা সূত্রে জানা গিয়েছে।

ইতিমধ্যেই উদ্ধব ঠাকরেকে মুখ্যমন্ত্রী পদ থেকে সরাতে উঠেপড়ে লেগেছেন রাজ্য়েরই মন্ত্রী একনাথ শিন্ডে। শিবসেনা প্রধানকে ক্ষমতাচ্যুত করতে এবার রাজ্যপালকে চিঠি লিখেছেন শিন্ডে।তবে উল্লেখ্য শিণ্ডে-সহ শিব সেনার বিধায়করা বিজেপির হাতে বন্দি। বিজেপি রাতেই শিণ্ডেকে উপমুখ‌্যমন্ত্রী হওয়ার প্রস্তাব দিয়েছে। অর্থাৎ, শিণ্ডেকে মুখ‌্যমন্ত্রীর টোপ দিয়ে পাওয়ার-ঠাকরেরা যে পালটা চাল দেওয়ার চেষ্টা করছেন, তা সফল হওয়ার সম্ভাবনা ক্ষীণ।

শিণ্ডেকে যে মুখ্যমন্ত্রী হওয়ার তোপ দিয়ে ফেরানো যাবে না, সেটা বুঝতে পেরেই সম্ভবত শিব সেনা নেতা সঞ্জয় রাউত এদিন সকালে স্পষ্ট করে দিয়েছেন উদ্ধব ঠাকরে ইস্তফা দেবেন না।আবার সরকারের টালমাটাল অবস্থার মধ্যেই কোভিড-বিধি ভাঙার কারণে আরও অস্বস্তিতে উদ্ধব। কোভিড-বিধি ভাঙার কারণে অভিযোগ দায়ের করা হল উদ্ধবের বিরুদ্ধে। অভিযোগ দায়ের করেন বিজেপি নেতা তাজিন্দর পাল সিংহ বাগ্গা। তাজিন্দরের অভিযোগ, কোভিড আক্রান্ত অবস্থাতেই বিধি ভেঙে বাইরে বেরোন উদ্ধব। দেখা করেন সমর্থকদের সঙ্গেও।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories