Prothom Kolkata

Popular Bangla News Website

উত্তরাখন্ডের তীর্থযাত্রীদের জন্য বড় সুখবর, উদ্বোধন হতে চলেছে দুটি গুরুত্বপূর্ণ রোপওয়ে প্রকল্পের

1 min read

।।প্রথম কলকাতা।।

উত্তরাখন্ডের তীর্থযাত্রীদের জন্য একটি বড় সুখবর।উত্তরাখণ্ড বন্যপ্রাণী বোর্ড হিমালয় রাজ্যের কেদারনাথ মন্দির এবং শ্রদ্ধেয় হেমকুন্ড সাহিব গুরুদ্বারে দুটি গুরুত্বপূর্ণ রোপওয়ে প্রকল্পের অনুমোদন দিয়েছে। এরফলে সুবিধা হবে তীর্থযাত্রীদের। মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামির সভাপতিত্বে একটি বৈঠক আয়োজিত হয়েছে।তিনি বোর্ডের চেয়ারপার্সন। এই বৈঠকে সদস্যরা মোট ২১ টি প্রস্তাব নিয়ে আলোচনা করেছেন।তীর্থযাত্রীদের জন্য পরিকাঠামো বাড়াতে তিনটি লক্ষ্য নেওয়া হয়েছে।

রাজাজি টাইগার রিজার্ভ ছুঁয়ে ৪৯ কিমি রিং রোডের বিষয়কে গুরুত্ব দেওয়া হয়েছে এই বৈঠকে। কর্মকর্তারা বিশ্বাস করেন যে এই প্রকল্পটি শহরের উপর যানবাহনের চাপ কমিয়ে দেবে, এই মুহুর্তে প্রায়শই বিশাল যানজটের সম্মুখীন হয় গোটা শহর।বোর্ড রুদ্রপ্রয়াগ জেলার কেদারনাথ মন্দিরের সাথে সোনপ্রয়াগকে সংযুক্ত করার জন্য ১৩ কিলোমিটার দীর্ঘ রোপওয়ে প্রকল্প নিয়ে আলোচনা ও অনুমোদন করেছে। বর্তমানে, হেলিকপ্টার পরিষেবাটি যাত্রীদের হিমালয়ের মন্দিরে নিয়ে যাওয়ার জন্য চালু রয়েছে।

শ্রদ্ধেয় শিখ গুরুদ্বার, হেমকুন্ড সাহিবকে রোপওয়ের মাধ্যমে সংযুক্ত করার দীর্ঘ দিনের দাবিও বোর্ডের অনুমোদন পেয়েছে। চামোলি জেলায় সমুদ্রপৃষ্ঠ থেকে ১১,৭৫০ বর্গফুট উপরে তুষার-ঢাকা হিমালয়ের কোলে অবস্থিত গুরুদ্বারটিকে একটি কঠিন ট্র্যাক হিসাবে বিবেচনা করা হয়। প্রস্তাব অনুসারে, গোবিন্দঘাট এবং হেমকুন্ড সাহেবের মধ্যে একটি ১২.৫ কিলোমিটার রোপওয়ে তৈরি হবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories