Prothom Kolkata

Popular Bangla News Website

অ্যাপ, ওয়েবসাইটে ভরতে হবে না ‘CAPTCHA’! অ্যাপেল iOS 16 নিয়ে এল আশ্চর্য প্রযুক্তি

1 min read

।। প্রথম কলকাতা ।।

বিভিন্ন অ্যাপ কিংবা ওয়েবসাইটে লগ ইন হতে গেলে কিংবা কোনও তথ্য ভেরিফাই করাতে হলে একটি ক্যাপচা (Captcha) কোড ভরতে হয় সকলকে। বর্তমানে প্রায় সকল ইন্টারনেট ব্যবহারকারীরাই এই ক্যাপচা কোডের সঙ্গে ওয়াকিবহাল। উক্ত ডিভাইজ এবং আপনার পরিচয় যাচাই করার জন্য এটি রাখা হয়। কিন্তু বিভিন্ন ক্ষেত্রে অন্যমনস্ক হওয়ার ফলে এই ক্যাপচা কোড অনেকেই ভুল এন্টার করে থাকেন। এতে যেমন সময় খরচ হয় তেমনই সেই কাজ অধরা থেকে যায়।

তবে এ সব কিছুর সমাধান বের করে ফেলেছে অ্যাপেল (Apple)। অ্যাপেলের iOS 16 সফটওয়্যারে এমন একটি বৈশিষ্ট যোগ হচ্ছে যার দ্বারা আপনি যে কোনও ক্যাপচা কোড বাইপাস করে যেতে পারেন। এর জন্য সেটিংসে গিয়ে আপনাকে একটি পরিবর্তন করতে হবে।

অ্যাপেল জানিয়েছে, iCloud স্বয়ংক্রিয় এবং ব্যক্তিগতভাবে ব্যাকগ্রাউন্ডে আপনার ডিভাইস ও অ্যাপল আইডি অ্যাকাউন্ট যাচাই করবে। ফলস্বরূপ আপনাকে কোনও অ্যাপ বা ওয়েবসাইটে ক্যাপচা যাচাইকরণ করতে হবে না। এই বৈশিষ্ট্যটি কীভাবে কাজ করে সে সম্পর্কে সম্প্রতি প্রযুক্তিগত বিবরণ সহ একটি ভিডিও শেয়ার করেছে অ্যাপেল।

এই নতুন সিস্টেমটি ক্যাপচা-এর তুলনায় ব্যবহারকারীদের গোপনীয়তা বজায় রেখে খুব সহজে যে কোনও অ্যাকাউন্টে সাইন ইন করা বা অ্যাকাউন্ট তৈরি করার মতো কাজ করতে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে।

iOS 16 সফটওয়্যারে বাইপাস করা যাবে ক্যাপচা কোড

এক রিপোর্ট অনুযায়ী, অ্যাপল এই স্বয়ংক্রিয় যাচাইকরণ সিস্টেমের জন্য দুটি প্রধান কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক – ক্লাউডফ্লেয়ার (Cloudfare) এবং ফাস্টলি (Fastly) এর সাথে কাজ করছে৷ যে সব ওয়েবসাইট ক্লাউডফ্লেয়ার বা ফাস্টলি ব্যবহার করে তাদের ব্যবহারকারীদের iOS 16 বা macOS Ventura এ থাকাকালীন ক্যাপচা কোডগুলি ভরতে হবে না।

অ্যাপল ‘প্রাইভেট অ্যাক্সেস টোকেন’ নামে একটি প্রযুক্তি তৈরি করছে। এই প্রযুক্তিটি HTTP অনুরোধগুলিকে ব্যক্তিগত তথ্যের সাথে আপস না করে বা প্রকাশ না করে বৈধ ডিভাইসের মাধ্যমে প্রমাণীকরণ করার অনুমতি দেবে। iOS 16 এবং macOS Ventura এ, এই ব্যক্তিগত অ্যাক্সেস টোকেনগুলি অনুমতি দেয় এমন সাইটগুলিতে নির্বিঘ্ন যাচাইকরণের জন্য ব্যবহার করা হবে। ব্যবহারকারীর অ্যাপল আইডি এবং ডিভাইস উভয়ই টোকেন সহ ব্যাকগ্রাউন্ডে যাচাই হবে এবং তারপরে এটি সাইন ইন, অ্যাকাউন্ট তৈরি ইত্যাদির জন্য ব্যবহার করা হবে।

Categories