Prothom Kolkata

Popular Bangla News Website

TVS Zeppelin : অবাক করা দামে আসছে টিভিএস-র নয়া ক্রুজার বাইক, ফাঁস হল গাড়ির ডিজাইন

1 min read

।। প্রথম কলকাতা ।।

লং ট্যুর এবং আরামদায়ক ভ্রমণের জন্য বিশ্বজুড়ে জনপ্রিয় ক্রুজার বাইক। ধীরে ধীরে ভারতেও এই ধরণের বাইকের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। সম্প্রতি দু চাকা প্রস্তুতকারক সংস্থা টিভিএস মোটর্স (TVS Motors) ঘোষণা করেছে, তারা জুলাই মাসের ৬ তারিখে ভারতীয় বাজারে নতুন ক্রুজার মোটরসাইকেল লঞ্চ করছে।

প্রসঙ্গত, এই বাইকটি ২০১৮ সালের অটো এক্সপো (Auto Expo) ইভেন্টে প্রথম প্রদর্শিত করছিল টিভিএস। তারপর ৪ বছর পর অবশেষে TVS Zeppelin এর উপর থেকে পর্দা সরাতে চলেছে সংস্থা। তবে Zeppelin নামে এটির ‘ব্র্যান্ড নেম’ রাখা হতে পারে ‘Retron’ অথবা ‘Ronin’।

এই বাইক সম্পর্কিত সাম্প্রতিক ফাঁস হওয়া ছবি থেকে জানা গিয়েছে, এটি রেট্রো ডিজাইনের চাদরে মোড়া থাকবে এবং মোটরসাইকেলের হেডল্যাম্প থাকবে গোলাকার। লক্ষণীয় বিষয়, শান্ত এবং কম রক্ষণাবেক্ষণ করার জন্য এতে একটি বেল্ট ড্রাইভ ফাংশন যুক্ত করা হবে।

এর পাশাপাশি বিভিন্ন মিডিয়া রিপোর্টে দাবি, অন্যান্য ক্রুজার বাইকের তুলনায় এই বাইকের দাম অনেক কম হবে। খুব সম্ভবত ১ লাখ থেকে ১.৫০ লাখের মধ্যে থাকতে পারে এই বাইকের দাম। TVS Zeppelin এ ক্লাউড সংযোগ সহ একটি ইনফোটেইনমেন্ট ইউনিট, একটি এইচডি অ্যাকশন ক্যামেরা এবং একটি স্মার্ট অ্যাক্সেস কী (বায়ো-কি) ফিচার্সও দেখা যেতে পারে।

আসন্ন ক্রুজার মোটরসাইকেলের সঠিক স্পেসিফিকেশন এখনও প্রকাশ করা হয়নি। তবে আশা করা হচ্ছে, এটিতে ২২৫ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, অয়েল কুলড, ফুয়েল-ইনজেক্টেড ইঞ্জিন পাওয়া যাবে। এই মোটরটি প্রায় ২০ bhp এবং ১৯ Nm পিক টর্ক তৈরি করতে পারে, এর সাথে একটি ৫ স্পীড ম্যানুয়াল গিয়ারবক্স যুক্ত। এটি ভারতীয় বাজারে লঞ্চ হলে Bajaj Avenger 220 বাইকটিকে কঠিন প্রতিযোগিতা দেবে।

Categories