Prothom Kolkata

Popular Bangla News Website

বড় খবর : ভূমিকম্পে বিপর্যস্ত আফগানিস্তান, মৃত বেড়ে ২৫০

1 min read

।।প্রথম কলকাতা।।

বুধবার সকালে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান। রিখটার স্কেলে মাত্রা ছিল ৬.১। জানা গিয়েছে, বুধবার সকালে ব্যস্ত সময় আচমকাই কম্পন অনুভূত হয় আফিগানিস্তানের বিস্তীর্ণ এলাকাজুড়ে। উৎসস্থল ছিল খোস্ত শহর। খোস্তের ৪৪ কিলোমিটার জায়গা জুড়ে প্রবল কম্পন অনুভূত হয়। ভেঙে পড়ে একাধিক বাড়ি। ভূমিকম্পের জেরে এখনও পর্যন্ত কমপক্ষে ২৫০ জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই মনে করা হচ্ছে।

আফগানিস্তানের দুর্যোগ মোকাবিলা বিভাগের তরফে জানানো হয়েছে, এদিন ভোরবেলায় এই ভূমিকম্প হয়েছে। বুধবার ভোরে রিখটার স্কেলে ৬.১ মাত্রায় কেঁপে উঠেছিল দক্ষিণ-পূর্ব আফগানিস্তানের খোস্ত কম্পনটির উৎস ভূপৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার গভীরে ছিল বলে জানা গিয়েছে। সব মিলিয়ে আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের প্রায় ৫০০ কিলোমিটার অঞ্চল ভূমিকম্পের কবলে পড়েছে। তবে ক্ষতি হয়েছে আফগানিস্তানেরই।

এখনও অবধি পাওয়া খবর অনুযায়ী আহতর সংখ্যা হিসাবই করা যায়নি। পশ্চিমাঞ্চলের নানগরহর ও খোস্ত প্রদেশেও অনেকে মারা গেছেন এই ভূমিকম্পে। তালিবান সরকারের বিপর্যয় মোকাবিলা বাহিনীর প্রধান মহম্মদ নাসিম হাক্কানি জানিয়েছেন, ‘‌ভয়াবহ ভূমিকম্পে বিপুল ক্ষতি হয়েছে। মৃত বহু।’‌

বুধবার সকালে প্রচণ্ড কেঁপে ওঠে কাবুলের মাটি। কম্পন যে প্রবল শক্তিশালী ছিল তা জানা গেছে প্রত্যক্ষদর্শীদের মারফত। একই ভাবে পাকিস্তানের তরফেও জানানো হয়েছে, পাঞ্জাব প্রদেশ ও খাইবার পাখতুনখাওয়াতেও ভয়াবহ কম্পন অনুভূত হয়েছে। তবে পাক সংবাদমাধ্যম ডন সূত্রে জান গেছে, সেখানে প্রাথমিক কোনও ক্ষয়ক্ষতি ও মৃত্যুর কথা জানা যায়নি।

সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে আফগানিস্তানের পাকতিকা প্রদেশে। সেখানে অসংখ্য মানুষের মৃত্যু হয়েছে।এমনটাই জানিয়েছেন তালিবান প্রশাসনের বিপর্যয় মোকাবিলা দফতরের প্রধান মহম্মদ নাসিম হক্কানি। নানগড়হার এবং খোস্ত প্রদেশেও ভূমিকম্পের জেরে অনেকের মৃত্যু হয়েছে বলে তালিবান প্রশাসন সূত্রে খবর।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories