Prothom Kolkata

Popular Bangla News Website

Fake Call Centre: ফের শহরে ভুয়ো কল সেন্টারের পর্দা ফাঁস, চক্রের মূল পান্ডা সহ গ্রেফতার ৬

।।প্রথম কলকাতা।।

প্রতারকরা বর্তমানে বিভিন্নভাবে প্রতারণার ফাঁদ পেতে চলেছেন । খাস কলকাতায় একের পর এক ভুয়ো কল সেন্টারের হদিশ পাওয়া গিয়েছে । গ্রেফতার করা হয়েছে সেই সমস্ত চক্রের পান্ডা সহ সদস্যদের। সেইরকমই এবার বেনিয়াপুকুরের একটি ভুয়ো কল সেন্টার থেকে ৬ জনকে গ্রেফতার করল পুলিশ। এছাড়াও তাদের কাছ থেকে ১৫ টি মোবাইল , একাধিক ল্যাপটপসহ রাউটার বাজেয়াপ্ত করা হয়েছে বলে খবর । গতকাল রাতেই গোপন সূত্রে খবর পায় বেনিয়াপুকুর থানার পুলিশ আর তারপর ওই এলাকায় হানা দিতেই গ্রেফতার করা হয় চক্রের মূল পান্ডা সহ ৬ জনকে।

পুলিশ সূত্রে খবর, এই ভুয়ো কল সেন্টার থেকে আমেরিকা এবং কানাডার নাগরিকদের প্রতারণা করা হতো। হাতিয়ে নেওয়া হতো তাদের কাছ থেকে লক্ষাধিক টাকা। এইভাবে দীর্ঘদিন ধরে এই কল সেন্টারের মাধ্যমে চলছে প্রতারণার কাজ। এইভাবে তাঁরা কোটি কোটি টাকার প্রতারণা করেছেন বলে খবর। বর্তমানে সেই অফিসটিকে সিল করে দেওয়া হয়েছে, বাজেয়াপ্ত করা হয়েছে সেখান থেকে উদ্ধার করা সমস্ত ইলেকট্রনিক গ্যাজেট। ধৃতদের নাম মোসাব্বির ঘানি, ইরফান হোসেন, আব্দুল গালিব ,আফনান হাবীব, মহম্মদ সাব্বির এবং সিরিল অ্যান্ড্রুজ।

ধৃতদের বিরুদ্ধে প্রযুক্তি আইনে একাধিক মামলা দায়ের করা হয়েছে বলে জানা যায়। প্রসঙ্গত, এর আগেও বাগুইআটিতে একটি ভুয়ো কল সেন্টারের হদিশ পাওয়া গিয়েছিল । সেখানেও গ্রেফতার করা হয়েছিল একাধিক ব্যক্তিকে। তাঁরা তাদের কল সেন্টারের মাধ্যমে বিদেশি নাগরিকদের স্টেট সাপোর্ট দেওয়ার নামে কোটি কোটি টাকা প্রতারণা করার ব্যবসা পেতে বসে ছিলেন। মূলত গিফট কার্ড এর মাধ্যমে ডিজিট্যালি ওই টাকা লেনদেন হতো। আর তারপর বিদেশি মুদ্রা ভারতীয় মুদ্রায় রূপান্তরিত করে নিজেদের অ্যাকাউন্টে নিয়ে নিতেন অভিযুক্তরা । এইভাবে রমরমিয়ে দিনের পর দিন চলছিল প্রতারণার ব্যবসা তবে অবশেষে পর্দা ফাঁস হয় সেই প্রতারণা চক্রেরও।

গতকালও এই রকমই একটি বেআইনি কল সেন্টারের খোঁজ মেলে লেকটাউনে। জানা যায়, ওই কল সেন্টারটি পুরোপুরি অবৈধ । আর সেই কল সেন্টারে প্রতারণার ছক তৈরি করেছিল নাসিম আক্তার নামে এক ব্যক্তি। পুলিশের কাছে অভিযোগ যেতেই গ্রেফতার করা হয় তাকে। তাঁর কাছ থেকে পুলিশ ৪২ লক্ষ টাকা এবং বহুমূল্য গয়না উদ্ধার করে বলে খবর।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories