Prothom Kolkata

Popular Bangla News Website

শিক্ষিকা থেকে প্রথম মহিলা রাজ্যপাল, রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুর জীবন কাহিনী পড়ে দেখুন

1 min read

।।প্রথম কলকাতা।।

শিক্ষিকা থেকে ঝাড়খণ্ডের প্রথম আদিবাসী মহিলা রাজ্যপাল দ্রৌপদী মুর্মু। যার গন্তব্য এ বার রাইসিনা হিল। গতকাল এনডিএ তাদের রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসাবে তার নামই ঘোষণা করেছে। উড়িষ্যার ময়ূরভঞ্জ জেলার বাইদাপোসি গ্রামে ১৯৫৮ সালে এক সাঁওতাল পরিবারে জন্ম দ্রৌপদীর। নিঃসন্দেহে দ্রৌপদীর নাম ঘোষণা রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসাবে এক বড় চমক।রাজনীতিতে আসার আগে তিনি একটি স্কুলে শিক্ষিকার কাজ করতেন। বিজেপির হয়ে দাঁড়িয়ে ১৯৯৭ সালে উড়িষ্যার রায়রংপুর নগর পঞ্চায়েতের কাউন্সিলর হন তিনি।

উড়িষ্যার বিজেপি-বিজেডি জোট সরকারে মৎস্য ও প্রাণিসম্পদ উন্নয়ন মন্ত্রী ছিলেন তিনি। উড়িষ্যায় ভারতীয় জনতা পার্টি এবং বিজু জনতা দলের জোট সরকারের সময়, তিনি ৬ মার্চ, ২০০০ থেকে ৬ আগস্ট, ২০০২ পর্যন্ত বাণিজ্য ও পরিবহন এবং ৬ আগস্ট, ২০০২ থেকে ১৬ মে, ২০০৪ পর্যন্ত মৎস্য ও প্রাণী সম্পদ উন্নয়নের স্বতন্ত্র দায়িত্বে রাজ্য মন্ত্রী ছিলেন। তিনি ওড়িশার প্রাক্তন মন্ত্রী এবং রায়রাংপুর বিধানসভা কেন্দ্রের বিধায়কের দায়িত্বও সামলেছেন।

প্রয়াত বিরাঞ্চী নারায়ণ মুর্মুর কন্যা ও প্রয়াত শ্যামচরণ মুর্মুর স্ত্রী দ্রৌপদীকে এই নির্বাচনে বিজেপি যে মুখ করতে পারে, এমন জল্পনা কয়েকদিন ধরেই তৈরি হয়েছিল। এক দিকে যশবন্ত সিনহাকে রাষ্ট্রপতি পদপ্রার্থী করার কথা ঘোষণা করে দিয়েছে ১৮ দলের বিরোধী গোষ্ঠী। তার মধ্যেই দ্রৌপদীর নাম ঘোষণা করে নতুন এক তরঙ্গ তুলল বিজেপি জাতীয় রাজনীতির অন্দরে। অনেক দিক থেকেই উল্লেখযোগ্য় দ্রৌপদীর নির্বাচন। যদি তিনি ভারতের রাষ্ট্রপতি হন, তবে তিনিই প্রথম আদিবাসী রাষ্ট্রপতি হবেন।

হবেন দ্বিতীয় মহিলা রাষ্ট্রপতি। তিনি জিতলে প্রথম কোনও উড়িষ্যার বাসিন্দা রাষ্ট্রপতি পদে বসবেন। তবে তার এই রেকর্ড ভাঙার ইতিহাস নতুন নয়। তিনিই ঝাড়খণ্ডের প্রথম মহিলা রাজ্যপাল ছিলেন। সেদিক থেকে দেখলেও তিনি রেকর্ড ভেঙেছেন।গতকালই ট্যুইট করে এনডিএ জোটের রাষ্ট্রপতি প্রার্থী দ্রৌপদী মুর্মুকে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লেখেন, ”সমাজসেবা এবং গরিবদের ক্ষমতায়নে নিজের জীবন উৎসর্গ করেছেন মুর্মু। তাছাড়া প্রশাসন সম্পর্কে তাঁর অভিজ্ঞতাও অনেক। আমি নিশ্চিত উনি রাষ্ট্রপতি হিসাবে দুর্দান্ত কাজ করবেন।”

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories