Prothom Kolkata

Popular Bangla News Website

এবার স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের আচার্য পদে মুখ্যমন্ত্রীকে আনতে বিল পাশ, প্রতিবাদে রাজভবনে বিজেপি

।।প্রথম কলকাতা।।

আলিয়া সহ সমস্ত বিশ্ববিদ্যালয়ের আচার্য পদে মুখ্যমন্ত্রীকে বসাতে ইতিমধ্যেই বিল পাশ হয়ে গেছে বিধান সভায় এবার স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের আচার্য পদে মুখ্যমন্ত্রীকে আনতে বিল পাশ হল বিধানসভায় এই সিদ্ধান্তের তুমুল বিরোধিতা করে রাজভবনে গেল বিজেপি। রাজ্যের স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের আচার্য পদে বদল আনতে যে বিল পাশ হল বিধানসভায় তার প্রতিবাদ করছে সমস্ত রাজনৈতিক দল।বিধানসভায় চিরকূটের ভোটাভুটিতে পাশও হয়ে যায় আচার্য বিল।

যদিও সেই বিলের ভোটাভুটিতেও হিসাব গরমিলের কথা শোনা যাচ্ছে আর এই বিল পাশের প্রতিবাদে রাজভবনে রাজ্যপাল জগদীপ ধনকড়ের দ্বারস্থ হন বিরোধীরা।মঙ্গলবার বিকালে শুভেন্দু অধিকারীর নেতৃত্বে স্মারকলিপি নিয়ে রাজভবনে যান বিজেপি বিধায়করা। সেখানে তারা রাজ্যপালের হাতে তুলে দেন স্মারক লিপি। এই ঘটনার পরিপ্রেক্ষিতে রাজ্যপাল জানান, সংবিধানের হিংসার কোনও জায়গা নেই। উল্লেখ্য এই নয়া বিলের ক্ষেত্রেও চিরকুটে ভোট হয়। সেখানে দেখা যায়, বিলের পক্ষে পড়েছে ১৩৪টি ভোট এবং বিপক্ষে ৫১টি ভোট পড়েছে। যার প্রতিবাদেই রাজ্যপালের দ্বারস্থ বিজেপি নেতৃত্ব।

সেখানে তারা রাজ্য সরকারের নামে প্রতিবাদ জানান। এদিন ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্স অ্যামেন্ডমেন্ট বিল, ২০২২ বিলটি পেশ করেন রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। প্রথমে ধ্বনি ভোটে পাশ হয়ে যায় বিলটি। কিন্তু বিরোধীরারা ভোটাভুটির দাবিতে সরব হন।আগেরদিন চিরকূটে ভোটাভুটির গণনায় গরমিল হয়েছিল। সেই উদাহরণ টেনে এদিন ইলেকট্রনিক্যালি ভোটের দাবি করেন বিজেপি বিধায়করা। সেই দাবি মেনে নেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। কিন্তু তাতেও বিপত্তি। দেখা যায়, ভোটের সংখ্যায় গণ্ডগোল হয়েছে।

কিন্তু বিল পাশ হলেও এখনই আচার্য হতে পারবেন না মমতা কারণ বিধানসভায় বিল পাশের পর নিয়ম মেনে তা পাঠানো হবে রাজ্যপালের কাছে। কিন্তু তিনি যে সেখানে স্বাক্ষর করবেন না, তা আগেই জানিয়ে দিয়েছিলেন। ফলে বিল ফের বিধানসভায় ফেরত আসতে পারে। তার পর তা আরও একবার রাজ্যপালের কাছেই যাবে। যেহেতু শিক্ষা সংবিধানের যুগ্মতালিকায় রয়েছে, তাই বিলটি কেন্দ্রের কাছে পাঠিয়ে দিতে পারেন তিনি।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories