Prothom Kolkata

Popular Bangla News Website

আন্তর্জাতিক যোগ দিবসে আয়োজিত রাগ-যোগা ২.০, কী জানালেন অংশগ্রহণকারীরা?

1 min read

।। প্রথম কলকাতা।।

সুস্থ থাকার জন্য যোগাভ্যাসে থাকা অত্যন্ত প্রয়োজন। মঙ্গলবার বিশ্ব যোগ দিবস উপলক্ষে কলকাতার বিভিন্ন জায়গায় যোগব্যায়ামের অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাতসকালে শহর কলকাতার বহু জায়গাতে যোগ চর্চায় অংশগ্রহণ করেছেন রাজনৈতিক নেতৃত্ব থেকে শুরু করে স্বাস্থ্য সচেতন মানুষ সহ চিকিৎসক এবং অভিনেতা অভিনেত্রীরাও। তেমনি এদিন আন্তর্জাতিক যোগা দিবসের পাশাপাশি ছিল আন্তর্জাতিক মিউজিক ডে। যে কারণে কলকাতার ভারতীয় জাদুঘরে আয়োজন করা হয়েছিল রাগ-যোগা ২.০।

এই অনুষ্ঠানের আয়োজন করা হয় ন্যাশনাল হিউম্যান রাইটস অর্গানাইজেশন এর তরফ থেকে। যোগচর্চার সাথে সাথে এই অনুষ্ঠানে শ্রদ্ধা জানানো হয় সদ্য প্রয়াত বিখ্যাত সঙ্গীত শিল্পী কেকে-কে। এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডক্টর কুণাল সরকার ,অভিনেত্রী পায়েল সরকার এবং ভারতীয় দলের অ্যাথলেটিকস সহ অন্যান্য শারীরিক এবং মানসিক প্রতিবন্ধী শিশুরাও। যোগব্যায়াম কেন মানুষের দৈনন্দিন জীবনে এত প্রয়োজনীয়? কি কারণে নিজেদের প্রতিদিনের অভ্যাস এর মধ্যে যোগ ব্যায়াম যুক্ত করা উচিত সে বিষয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন ডক্টর কুণাল সরকার।

তাঁর কথায়, বর্তমান পরিস্থিতিতে ভারতবর্ষে কোন পুরুষ বা মহিলা চল্লিশের ঘরে পা দিলে তাঁর শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখা যায় । কারও উচ্চরক্তচাপ, ডায়াবেটিস, কখনও বা হার্টের বিভিন্ন সমস্যায় ভুগতে থাকেন তাঁরা। তিনি সঙ্গীতশিল্পী কেকের মৃত্যুর প্রসঙ্গ টেনে বলেন যে, কিছুদিন আগে ঘটে যাওয়া এই ঘটনা সকলকেই নাড়িয়ে দিয়েছিল। তিনি জনপ্রিয় ব্যক্তিত্ব ছিলেন বলে বিষয়টি এত লোকের মধ্যে ছড়িয়েছে। কিন্তু কেকের মতন এরকম বহু মানুষ প্রতিনিয়ত নিজেদের জীবন হারাচ্ছেন। এমন অনেক শারীরিক সমস্যা তৈরি হচ্ছে তাদের যা সম্পর্কে তাঁরা নিজেরাও জ্ঞাত নন।

তাই শরীর এবং মনকে সুস্থ রাখার জন্য যোগ ব্যায়াম অত্যন্ত প্রয়োজনীয় একটি জিনিস। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিনেত্রী পায়েল সরকার। তিনিও যোগার প্রয়োজনীয়তা এবং উপকারিতা সম্পর্কে বেশকিছু তথ্য দেন সাধারণ মানুষকে। তাঁর কথায়, আমাদের প্রত্যেক দিনের এই ব্যস্ত রুটিনের মধ্যে খুব বেশি ১০ থেকে ১৫ মিনিট সময় যদি যোগ ব্যায়ামের জন্য দেওয়া যায় তাহলে পরবর্তীতে অবশ্যই তার কিছু ভালো ফলাফল আমরা পেতে পারি। তবে অবশ্যই তা নিয়মিত করে যেতে হবে।

এদিনের অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন বেশকিছু শিশু যারা মানসিক এবং শারীরিক ভাবে প্রতিবন্ধকতার শিকার। অভিনেত্রী নিজেও এদিন যোগ ব্যায়াম করেন পাশাপাশি ভারতীয় দলের প্রাক্তন অ্যাথলেটিকরা এদিন যোগ ব্যায়ামের উপকারিতা সম্পর্কে বেশ কিছু তথ্য দেন সেখানে উপস্থিত সকলকে। সকলের বক্তব্যের সারমর্ম এই যে, বর্তমানে আমাদের দৈনন্দিন জীবনযাপন অত্যন্ত ব্যস্ততার মধ্যে কাটে । আর খুব কম বয়সের মানুষের শরীরে এমন বেশ কিছু রোগ প্রবেশ করে যা সম্পর্কে তাঁরা নিজেরাও জানতে পারেন না। তাই নিজেদের মন এবং শরীর দুটিকেই একদম সতেজ রাখতে যোগব্যায়াম প্রয়োজন। এখনও পর্যন্ত এমন অনেক রোগ রয়েছে যা ওষুধের দ্বারা ঠিক না হলেও যোগ ব্যায়ামের দ্বারা নির্মূল করা যায়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories