Prothom Kolkata

Popular Bangla News Website

আগামী দিনে বদল আসতে পারে অগ্নিবীরদের নিয়োগে’, জানালেন ভারতীয় সেনার ভাইস চিফ বি এস রাজু

1 min read

।।প্রথম কলকাতা।।

গোটা দেশ জুড়ে অব্যাহত অগ্নিপথ নিয়ে বিক্ষোভ।আর তার মধ্যে বড়সড় ইঙ্গিত দিলেন ভারতীয় সেনার ভাইস চিফ বা উপপ্রধান বি এস রাজু। তার দাবি, অগ্নিপথের মাধ্যমে নিয়োগের এই প্রক্রিয়া অনেক ভেবেচিন্তে ঠিক করা। এবং যদি প্রয়োজন পড়ে তাহলে ৪-৫ বছর পর এটা বদলানো হতে পারে। ভারতীয় সেনাকে আধুনিকীকরণের স্বার্থে এই প্রকল্প। সেনায় অস্থায়ীভাবে ৪ বছরের জন্য কর্মী নিয়োগ হবে। যাদের ‘অগ্নিবীর’ নামে দেওয়া হয়েছে। বর্তমানে ভারতীয় সেনার গড় বয়স ৩২ বছর। অগ্নিপথ প্রকল্প কার্যকর হলে এক ধাক্কায় তা ২৬ বছর হয়ে যাবে।

প্রথমে নিয়োগের ক্ষেত্রে ন্যূনতম বয়স ১৭ বছর। সর্বোচ্চ বয়স ২১ বছর ছিল। বিক্ষোভের জেরে বয়সের সর্বোচ্চ সীমা বাড়িয়ে ২৩ বছর করা হয়েছে। চার বছর পর ২৫ শতাংশের বেশি প্রশিক্ষণপ্রাপ্ত তরুণের চাকরি স্থায়ী করা হবে না। এই প্রকল্পের আওতায় প্রতি মাসে ৩০ থেকে ৪০ হাজার টাকা বেতন। চার বছর পরে ১১ থেকে ১২ লক্ষ টাকা এককালীন অর্থ দেওয়া হবে। যা হবে সম্পূর্ণ করমুক্ত।মঙ্গলবারই নৌবাহিনীর তরফে অগ্নিপথে নিয়োগের বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে। এসবের মধ্যেই সেনার সহকারী প্রধান ইঙ্গিত দিলেন অগ্নিপথ প্রকল্পে আরও বদল আসছে।

 বিএস রাজু জানিয়েছেন, অগ্নিপথ প্রকল্প সেনার নিয়োগ প্রক্রিয়ায় আমূল বদলের সূত্রপাত মাত্র। তিনি আরও জানিয়েছেন, যদি আগামী কয়েক বছরের মধ্যে মনে হয় অগ্নিবীরদের নিয়োগ প্রক্রিয়ার কোনও পরিবর্তন দরকার, সেটা বয়সের সময়সীমা হোক, বা কত শতাংশকে স্থায়ী কমিশন দেওয়া হবে সেটা হোক। সবেতেই বদল আসতে পারে।তিনি স্পষ্ট জানিয়েছেন, ‘ এখন যা হচ্ছে সেটা পাইলট প্রজেক্ট। যদিও ব্যাপক হারে যা হচ্ছে সেটাকে পাইলট প্রজেক্ট বলা ঠিক নয়। তবে কাজ সবে শুরু হয়েছে। আগামী দিনে বদল আসবে।’

অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে আন্দোলন, যা অনেক জায়গায় হিংসাত্মক হয়ে উঠেছে, প্রতিদিন গড়ে ৪৫০টি ট্রেন বাতিল করে সাধারণ মানুষকে বিপাকে ফেলেছে। উল্লেখ্য অগ্নিপথ নিয়ে সুপ্রিম কোর্টে যে মামলা হয়েছিল, তাতেও কেন্দ্র শীর্ষ আদালতে জানিয়েছে, এ বিষয়ে সরকারের মত না নিয়ে যেন কোনও নির্দেশ দেওয়া না হয়। বস্তুত অগ্নিপথ প্রকল্পে যাতে কোনওভাবেই স্থগিতাদেশ না পড়ে তা নিশ্চিত করতে সবরকম চেষ্টা করছে সরকার।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories