Prothom Kolkata

Popular Bangla News Website

Pavlov Hospital: চরম দুরবস্থায় রোগীরা, পাভলভ হাসপাতাল সুপারকে তলব স্বাস্থ্য ভবনে

।। প্রথম কলকাতা।।

রাজ্যের সরকারি মানসিক হাসপাতাল গুলির মধ্যে অন্যতম হিসেবে পরিচিত পাভলভ হাসপাতাল। কিন্তু বর্তমানে সেখানকার পরিস্থিতি খতিয়ে দেখে যে রিপোর্ট স্বাস্থ্য বিভাগের কর্তারা পেশ করেছেন স্বাস্থ্য ভবনে তাতে স্বাভাবিকভাবেই চাঞ্চল্য সৃষ্টি হয়েছে । সেই রিপোর্টে উঠে এসেছে একের পর এক অব্যবস্থার কথা। রিপোর্টে জানানো হয়েছে, সেখানে অত্যন্ত খারাপ অবস্থায় রাখা হয়েছে রোগীদেরকে । যার ফলে পাভলভ হাসপাতালের সুপার গণেশ প্রসাদকে শোকজ করা হয়। এবার তাকে স্বাস্থ্য ভবনে তলব করা হয়েছে বলে খবর।

শোকজের পর এবার স্বাস্থ্য ভবনে হাসপাতাল সুপারকে তলব করা হয়েছে । গতকাল পাভলভ হাসপাতালে যান স্বাস্থ্য দফতরের প্রতিনিধিদল । সেখানে সুপারের সঙ্গে দীর্ঘক্ষন কথা বলেন প্রতিনিধি দলের সদস্যরা । আর তার পরেই তাকে স্বাস্থ্য দফতরের তরফ থেকে তলব করা হয় বলে খবর। পাভলভ হাসপাতাল পরিদর্শনে এসেছিলেন স্বাস্থ্য দফতরের বেশকিছু আধিকারিক। তারপর তাঁরা যে রিপোর্টটি কবে পেশ করেন সেখানে দেখা যায় বর্তমানে একেবারেই বেহাল পরিস্থিতি ওই হাসপাতালের। দুটি ঘরে ১৩ জন মহিলা আবাসিককে তালা বন্ধ করে রাখা হয়েছে।

এছাড়াও ঘরগুলির পরিস্থিতি অত্যন্ত খারাপ। একেবারে অন্ধকার , স্যাঁতস্যাঁতে , নোংরা । আবাসিকদের শরীরে একাধিক ক্ষতচিহ্ন । তাদের এই রকম অবস্থা কেন, তাদের কেন সঠিকভাবে চিকিৎসা করা হচ্ছে না এবং কেন দেখাশোনায় গাফিলতি রাখা হচ্ছে এই প্রশ্নের কোন রকম সদুত্তর দিতে পারেননি সেখানে থাকা চিকিৎসক, নার্স এবং সুপার। এছাড়া অভিযোগ ওঠে, এই হাসপাতালের আবাসিকদের দেখাশোনা করার জন্য রাজ্য সরকারের তরফ থেকে যে টাকা বরাদ্দ করা হয় সেই টাকা সঠিক কাজে লাগানো হচ্ছে না। খাবারের গুণগত মান এবং পরিমাণ উভয়ই কম । রোগীদের ডায়েট চার্ট বলতে কিছু নেই।

তাদের ছেঁড়াফাটা পোশাক পরিয়ে রাখা হয়েছে। এমনকি নিরাপত্তাব্যবস্থাতেও যথেষ্ট গাফিলতি লক্ষ্য করা যায়। কারণ নিরাপত্তারক্ষীদের নজর এড়িয়ে পাভলভ হাসপাতালের এক রোগী হাসপাতাল চত্বরে থাকা একটি গাছে উঠে পড়েন । এরকম বিভিন্ন অব্যবস্থা জন্য বর্তমানে প্রশ্নের মুখে সরকারি মানসিক চিকিৎসার এই হাসপাতাল। আপাতত সুপারকে স্বাস্থ্য ভবনে এই বিষয়ে তলব করা হয়েছে বলে জানা গিয়েছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories