Prothom Kolkata

Popular Bangla News Website

মাত্র ১৯ টাকায় গোটা মাস! BSNL এর জবরদস্ত প্ল্যানে কুপোকাত জিও, এয়ারটেল

1 min read

।। প্রথম কলকাতা ।।

হারিয়ে যায়নি BSNL! মানুষের কাছে পরিষেবা পৌঁছে দিতে এক চুলও ত্রুটি রাখছে না ভারত সঞ্চার নিগম লিমিটেড। সেই জন্য একের পর রিচার্জ প্ল্যান লঞ্চ করে চলেছে এই সরকারি টেলিকম অপারেটর। তবে সাম্প্রতিক সময়ে যে প্ল্যানটি সর্বাধিক সাড়া ফেলেছে তা হল ১৯ টাকার প্রি-পেইড প্ল্যান। এই প্ল্যানের ভ্যালিডিটি ৩০ দিন। যে সব ব্যক্তিরা গোটা মাস মোবাইল নম্বর সক্রিয় রাখতে চায় তাদের জন্য কার্যকরী প্ল্যান এটি।

BSNL এর ৩০ দিন ভ্যালিডিটি সহ প্রি-পেইড প্ল্যান

এই বছরই লঞ্চ করা হয়েছে ১৯ টাকার প্রি-পেইড প্ল্যানটি। এই প্ল্যানের অধীনে প্রতি মিনিট কলিং পরিষেবার জন্য ২০ পয়সা কাটা হবে। এই শর্ত প্রযোজ্য যে কোনও নেটওয়ার্কে কলিংয়ের ক্ষেত্রেই। এই প্ল্যানের সবচেয়ে বড় প্লাস পয়েন্ট এটি টানা ৩০ দিন বৈধ থাকবে। অর্থাৎ আপনি যদি গোটা বছরের ধরেন তাহলে ১৯×১২ = ২২৮ টাকা খরচ হবে আপনার। তবে এই প্ল্যানে কোনও এসএমএস বা মোবাইল ডেটার সুবিধা পাওয়া যাবে না।

জিও, এয়ারটেল, ভিআইকে কড়া টক্কর

এ কথা সত্যি বর্তমানে যে হারে মোবাইল রিচার্জের খরচ তাতে সকলেই চিন্তিত। সামান্য মোবাইল সক্রিয় রাখার জন্য ৫০ থেকে ১২০ টাকার রিচার্জ করতে হচ্ছে গ্রাহকদের। যদিও এই নিয়ে একাধিক বার প্রতিবাদও জানিয়েছেন সাধারণ মানুষ। তবে তাতে সুফল কিছুই হয়নি। কিন্তু সুফল না হলেও অন্যতম বিকল্প হিসাবে সাড়া ফেলেছে BSNL এর ১৯ টাকার প্রি-পেইড প্ল্যান।

প্রসঙ্গত, ভারতে এখন 5G এর রমরমা। তবে এটাও সত্যি ভারতবর্ষের বহু জায়গায় এখনও 4G নেটওয়ার্কও ঠিক মতো পৌঁছয়নি। পরিষেবার অভাব মেটাতে আগামী ১৫ ই অগাস্ট 4G টাওয়ার বসাতে চলেছে BSNL। এই 4G টাওয়ার থেকে 5G সমান পরিষেবা পাওয়া যাবে বলে দাবি সংস্থার। এমনকি অদূর ভবিষ্যতে টেলিকম বিভাগের থেকে স্পেকট্রাম নিয়ে এটিকে 5G তেও রূপান্তরিত করা যাবে বলে জানিয়েছে বিএসএনএল।

Categories