Prothom Kolkata

Popular Bangla News Website

বড় খবর : জল্পনায় শিলমোহর, রাষ্ট্রপতি পদে বিরোধী প্রার্থী যশবন্ত সিনহা

1 min read

।।প্রথম কলকাতা।।

জল্পনায় সিলমোহর পড়ল।মমতার প্রস্তাবিত যশবন্ত সিনহাকেই রাষ্ট্রপতি পদপ্রার্থী করল বিরোধীরা। রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি বিরোধী ১৮ টি দল সর্বসম্মতিক্রমে যশবন্ত সিনহাকেই প্রার্থী করার বিষয়ে সম্মত হয়েছে। কিছু ক্ষণ আগেই এই ঘোষণা করা হল।

মঙ্গলবার দিল্লিতে বিরোধী দলের বৈঠকে সর্বসম্মতিক্রমেই যশবন্ত সিনহাকে নিয়েই চূড়ান্ত সিলমোহর দেওয়া হয়েছে। এদিন সকালেই বৃহত্তর বিরোধী স্বার্থে কাজ করার লক্ষ্যে তৃণমূল ছাড়েন যশবন্ত। তখন থেকেই জল্পনা ছিল তিনিই রাষ্ট্রপতি পদে বিরোধীদের প্রার্থী হবেন। সেই জল্পনাতেই সিলমোহর পড়ল।

মঙ্গলবার শরদ পাওয়ারের ডাকে রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম চূড়ান্ত করতে দ্বিতীয়বার বৈঠক ছিল বিরোধী দলগুলির নেতাদের। বৈঠকের পর কংগ্রেস সাংসদ জয়রাম রমেশ বলেন, ‘আমরা সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নিয়েছি যে, রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী দলগুলির সাধারণ প্রার্থী হবেন যশবন্ত সিনহা।’

প্রসঙ্গত এর আগে শরদ পওয়ার, ফারুক আবদুল্লা, গোপালকৃষ্ণ গান্ধীর নাম উঠে এসেছিল বিরোধীদের আলোচনায়। তবে, তাঁরা কেউ রাজি না হওয়ায়, সোমবার বিকেল থেকে শোনা যাচ্ছিল যশবন্ত সিনহার নাম।

উল্লেখ্য এদিন সকালে ট্যুইট করে দলত্যাগের কথা ঘোষণা করেন তৃণমূলের সর্বভারতীয় সহ-সভাপতি তথা প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী যশবন্ত সিনহা। এদিন ট্যুইট করে তিনি জানান, ‘বৃহত্তর জাতীয় স্বার্থে’ তিনি দল থেকে সরে দাঁড়াচ্ছেন। ট্যুইটে তিনি লিখেছেন, “তৃণমূলে যে সম্মান ও মর্যাদা আমাকে দেওয়া হয়েছে তার জন্য আমি মমতাজির কাছে কৃতজ্ঞ। এখন সময় এসে গিয়েছে যখন আমাকে বৃহত্তর জাতীয় স্বার্থে এবং উন্নততর বিরোধী ঐক্যের জন্য দল থেকে সরে দাঁড়াতে হবে। আমি মনে করি তিনি আমার এই সিদ্ধান্তকে অনুমোদন করবেন।”

তখন থেকেই মনে করা হচ্ছিল রাষ্ট্রপতি পদে তিনিই হয়তো পদপ্রার্থী হতে চলেছেন। গত সপ্তাহেই মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে দিল্লির কনস্টিটিউশন ক্লাবে বৈঠকে বসেছিলেন ১৭ টি বিরোধী দলের নেতানেত্রীরা। সেই বৈঠকে শরদ পাওয়ার, ফারুখ আবদুল্লা এবং গোপালকৃষ্ণ গান্ধীর নাম প্রস্তাব করা হলেও শেষ পর্যন্ত প্রত্যেকেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় অনীহার কথা জানিয়েছিলেন। অবশেষে পদপ্রার্থী হলেন যশবন্তই।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম


Categories