Prothom Kolkata

Popular Bangla News Website

পরীক্ষা বয়কট বিক্ষোভরত পড়ুয়াদের, অনলাইন পরীক্ষার দাবিতে অশান্ত বিশ্বভারতী

1 min read

।। প্রথম কলকাতা।।

বর্তমানে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় রাজ্যের সব স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় গুলিকে খুলে দেওয়া হয়েছে। সব শিক্ষাপ্রতিষ্ঠান গুলি ফের অফলাইন পদ্ধতিতে ফিরে আসার চেষ্টা করছে। আর সেই সময় বারবার পড়ুয়াদের অনলাইনের দাবিতে বিক্ষোভের জেরে অশান্ত পরিবেশ সৃষ্টি হচ্ছে বিশ্ববিদ্যালয়গুলিতে। কিছুদিন পূর্বে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনেও ছাত্রদের ধর্না দেখা যায় অনলাইন পরীক্ষার দাবিতে। তবে তাদের দাবিকে মান্যতা দেয়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ । এবার অনলাইন পরীক্ষার দাবি তুলে পরীক্ষা বয়কট করে বিক্ষোভ দেখালেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা।

এদিন তাঁরা বিশ্বভারতী ভবনের মূল গেটে তালা দিয়ে বিক্ষোভ দেখান বলে জানা যায়। পড়ুয়াদের অভিযোগ, যখন ক্লাস গুলি সব অনলাইনে করানো হচ্ছে তখন তাঁরা অফলাইনে পরীক্ষা কেন দেবেন । এছাড়াও তাদের দাবি, গোটা দেশজুড়ে সব শিক্ষা প্রতিষ্ঠানগুলি অনলাইন পদ্ধতিতে পরীক্ষার ব্যবস্থা করেছে । সেই জায়গায় বিশ্বভারতী কেন পড়ুয়াদের এই সুযোগ দিচ্ছে না? তবে বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে স্পষ্ট নির্দেশিকা দেওয়া হয়েছে যে, যারা এই পরীক্ষায় বসবেন না তাদেরকে অনুপস্থিত হিসেবেই গণ্য করা হবে। এমনকি এদিন কয়েকজন পড়ুয়া পরীক্ষা দেওয়ার জন্য ভেতরে ঢুকতে গেলে তাদেরকে বিক্ষোভকারীরা বাধা দেয় এবং তাদের সঙ্গে বিক্ষোভকারীদের বচসা বাঁধে বলেও জানা যায়।

বিষয়টি রীতিমত ধস্তাধস্তি পর্যন্ত গড়ায়। তবে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ নিজেদের সিদ্ধান্তে অনড় । বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিয়েছেন , সমস্ত পরীক্ষাগুলি এবার অফলাইনেই হবে । কোন পরীক্ষা অনলাইনে দেওয়ার সুযোগ পাবেন না পড়ুয়ারা। কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের তরফ থেকে অভিযোগ উঠেছিল যে, তাদের সিলেবাস সম্পুর্ণ হয়নি কাজেই তাঁরা অনলাইন পরীক্ষা চান । সে ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তরফ থেকে জানানো হয় যে, যদি সিলেবাস সম্পূর্ণ না হয় তাহলে অধ্যক্ষরা স্পেশাল ক্লাস নিয়ে সিলেবাস সম্পূর্ণ করে দেবেন কিন্তু তাও পরীক্ষা অফলাইনেই হবে। আর এবার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা রীতিমত তাদের পরীক্ষা বয়কট করে অনলাইন পরীক্ষা দাবিতে বিক্ষোভ দেখান বিশ্বভারতী ভবনের মূল গেটের সামনে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories