Prothom Kolkata

Popular Bangla News Website

শীর্ষ আদালতে অগ্নিপথ নিয়ে দায়ের তিন মামলা, পালটা ক্যাভিয়েট দাখিল করল কেন্দ্র

।প্রথম কলকাতা।।

আগেভাগেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল কেন্দ্র। অগ্নিপথ প্রকল্প নিয়ে এবার শীর্ষ আদালতে ক্যাভিয়েট দাখিল করল মোদী সরকার। অনুরোধ জানানো হল, “অগ্নিপথ প্রকল্প নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে একবার কেন্দ্রের বক্তব্য শোনা হোক।” চুক্তিভিত্তিক সেনা নিয়োগের এই প্রকল্প বাতিলের দাবিতে ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছে।শীর্ষ আদালতেরই এক আইনজীবী মামলা দায়ের করেছেন।

সুপ্রিম কোর্টে তিনটি মামলা দায়ের করেছেন তিন আইনজীবী। বিশাল তিওয়ারি এম এল শর্মা এবং হর্ষ অজয় সিং মামলা দায়ের করেছেন শীর্ষ আদালতে। রবিবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং তিন বাহিনীর প্রধানের বৈঠকের পর স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে কোনভাবেই অগ্নিপথ প্রকল্প প্রত্যাহার করা হবে না। এই প্রকল্প প্রত্যাহারের কোনও কারণ নেই বলে জানিয়ে দিয়েছেন বাহিনীর শীর্ষ কর্তারা।

অগ্নিপথ প্রকল্প যাতে পুনর্বিবেচনা করা হয়, সে নিয়ে সোমবার উচ্চ আদালতে পিটিশল দাখিল করেছেন আইনজীবী হর্ষ অজয় সিংহ। আবেদনে এও উল্লেখ হয়েছে যে, এই প্রকল্প ঘোষণা করায় দেশের বিভিন্ন প্রান্তে প্রতিবাদ প্রদর্শিত হয়েছে।উল্লেখ্য এর আগে সুপ্রিম কোর্টে আরও দুটি মামলা দায়ের করা হয়। প্রকল্পের বিরুদ্ধে ওই দুই মামলা দায়ের করেন আইনজীবী এমএল শর্মা ও বিশাল তিওয়ারি। অগ্নিপথকে ঘিরে দেশ জুড়ে যে হিংসাত্মক প্রতিবাদ হচ্ছে এবং তার জেরে সরকারি সম্পত্তির কত ক্ষতি হয়েছে তা খতিয়ে দেখতে বিশেষ তদন্তকারী দল গঠন করার আর্জি জানানো হয়েছে।

পাশাপাশি, এই প্রকল্প খতিয়ে দেখার জন্য সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে একটি বিশেষজ্ঞ দল গঠন করার আবেদন করা হয়েছে।এই প্রকল্প নিয়ে চলতি পরিস্থিতি কাটাতে আজ তিন বাহিনীর প্রধানের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অগ্নিপথ প্রকল্প নিয়ে প্রধানমন্ত্রীকে বিস্তারিত ব্যাখ্যা করবেন তিন বাহিনীর প্রধান৷ পাশাপাশি কীভাবে এই পরিকল্পনার বাস্তবায়ন হবে, তাও নরেন্দ্র মোদীকে জানাবেন তারা৷ যদিও এই বৈঠক নিয়ে এখনও সরকারি ভাবে কিছুই জানানো হয়নি৷

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories