Prothom Kolkata

Popular Bangla News Website

পশ্চিমবঙ্গে বামফ্রন্ট সরকার প্রতিষ্ঠা, ৩৪ বছরের ঐতিহাসিক সাফল্যের স্মৃতিচারণায় সূর্যকান্ত মিশ্র

1 min read

।। প্রথম কলকাতা।।

আজ ২১ সে জুন পশ্চিমবঙ্গের বামফ্রন্ট সরকারের প্রতিষ্ঠা দিবস। ১৯৭৭ সালের এই দিনে বামফ্রন্ট সরকার প্রতিষ্ঠিত হয়েছিল। যা টানা ৩৪ বছর ধরে মোট ৭ দফায় পশ্চিমবঙ্গ শাসন করেছে। জ্যোতি বসু ৫ মেয়াদে ও বুদ্ধদেব ভট্টাচার্য ২ মেয়াদে মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ২০১১ সালে বামফ্রন্ট সরকারের পতন। প্রতি বছরই আজকের দিনে ঘটা করে বামফ্রন্ট সরকারের প্রতিষ্ঠা দিবস পালিত হয় রাজ্যজুড়ে। শহীদ বেদিতে পুষ্পার্ঘ্য নিবেদনের মাধ্যমে শুরু হয় উৎসব পালন।

আজকের দিনটিকে স্মরণ করে এক ফেসবুক পোস্ট করেছেন বামপন্থী নেতা সূর্যকান্ত মিশ্র। যার নাম তিনি রেখেছেন, ‘ফিরে দেখা : ২১ জুন ১৯৭৭, বামফ্রন্ট সরকারের প্রতিষ্ঠা দিবস’। এই ভিডিওতে বামফ্রন্ট সরকারের ৩৪ বছরের সময়কালকে তিনি স্মরণ করেছেন। বামফ্রন্ট সরকারের প্রতিষ্ঠা দিবস দিবসের দিনের অনেক গৌরবোজ্জ্বল স্মৃতি তুলে ধরেছেন তিনি এই ভিডিওতে। যেখানে দেখা যাচ্ছে ১৯৭৭ সালের এই দিনটি কিভাবে পালন করেছিলেন বামপন্থীরা। ভিডিওর ব্যাকগ্রাউন্ড মিউজিকে দেওয়া হয়েছে ‘জাগো অনশন বন্দী’ গানটি।

সেদিনের মহানগরীর কিছু দুর্লভ মুহূর্তের ছবি, জ্যোতি বসুর নেতৃত্বে বামপন্থী মন্ত্রিসভার শপথগ্রহণ দেখানো হয়েছে। রাইটার্স বিল্ডিং এর সামনে উপচে পড়া জনতার ভিড়, শপথ গ্রহণ করছেন জ্যোতি বসু ও অন্যান্য মন্ত্রীরা। শপথ গ্রহণের পর প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু বলছেন, “আমাদের কর্মসূচি আছে, আমরা রূপায়িত করব মানুষের সাহায্য নিয়ে। শুধু রাইটার্স বিল্ডিং থেকে আমরা সরকার পরিচালনা করব না। আমাদের কর্মসূচিকে আমরা রূপায়িত করবার চেষ্টা করব। আমাদের দরকার সমস্ত মানুষের সহযোগিতা। আমাদের দরকার সরকারি কর্মচারীদের সহযোগিতা।”

সময় আসে সময় যায়। সরকারের উত্থান-পতন হয়। ৩৪ বছর শাসনের পর ক্রমাগত রক্তক্ষরণ হতে দেখা গেছে বামেদের। রাজ্য বিধানসভায় এখন আর বামফ্রন্টের কোন প্রতিনিধি নেই। একের পর এক নির্বাচনে ধাক্কা খেতে হয়েছে বামেদের। কিন্তু গত পুর নির্বাচন থেকে আবার ঘুরে দাঁড়াতে শুরু করেছে বামেরা। আর এই পরিস্থিতিতে আজ একুশে জুন বামফ্রন্ট সরকারের প্রতিষ্ঠা দিবস পালনের দিনে এই সরকারের স্মৃতিচারণ করে এই ফেসবুক পোস্ট করলেন সূর্যকান্ত মিশ্র।

একাধিক মানুষ তাঁর এই পোস্টে কমেন্ট করেছেন। এক ব্যক্তি কমেন্ট করেছেন, শ্রদ্ধায় ভালবাসায় গর্বে ভরে ওঠে বুক। আবার, এক ব্যক্তি কমেন্ট করেছেন, বামফ্রন্ট সরকার গড়ার সময় যেমন নেতৃত্তের অবদান, তেমনি সরকারের চলে যাওয়াও নেতৃত্তের চূড়ান্ত ব্যর্থতা। সময়ের সঙ্গে বামপন্থীরা বদলাতে পারেন নি। মধ্যবিত্তসুলভ মানসিকতা গ্রাস করেছিল। সে কারণে এই ঐতিহাসিক সাফল্যকে ধরে রাখা যায়নি। যে দুঃখ কুরে কুরে খায়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories