Prothom Kolkata

Popular Bangla News Website

এবার আলিয়া বিশ্ববিদ্যালয়ের আচার্য হবেন মুখ্যমন্ত্রী, বিল নিয়ে সিদ্ধান্ত মন্ত্রীসভায়

৷। প্রথম কলকাতা।।

এবার আলিয়া বিশ্ববিদ্যালয়েরও আচার্য হবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই নিয়ে বিল আনার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে মন্ত্রীসভায়। ইতিমধ্যে মমতার আচার্য হওয়ার বিল পাশ হয়ে গেছে। বাকি ছিল আলিয়া বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয় সংখ্যালঘু ও মাদ্রাসা দফতরের আওতায়। এ বার আলিয়া বিশ্ববিদ্যালয়ের আইনেও সংশোধনী এনে মুখ্যমন্ত্রীকে আচার্য করা হবে বলে ঠিক হয়েছে।

দীর্ঘ কাল ধরে রাজ্যপালই রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির আচার্য হয়ে আসছেন। এ বার সেই জায়গায় মুখ্যমন্ত্রীকে আনা হয়েছে। ইতিমধ্যে পাশ হয়ে গেছে বিলও। উদ্যোগ পর্ব থেকেই শিক্ষা, রাজনীতি থেকে শুরু করে সব স্তরেই প্রশ্ন ও বিতর্ক জোরদার হয়েছে।

অন্যদিকে ইতিমধ্যেই স্নাতক স্তরে কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে অনলাইনে ছাত্রছাত্রী ভর্তির বিষয়টি সোমবার রাজ্য মন্ত্রীসভায় অনুমোদিত হয়েছে। এ বছর থেকে স্নাতক স্তরে ভর্তি অনলাইনে কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে অনলাইনে হবে।রাজ্যের সরকারি, সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে উচ্চশিক্ষা সংসদের অধীন ওই পোর্টালের মাধ্যমে ভর্তি নেওয়া হবে। ঠিক হয়েছে, আইএসসি এবং সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল ঘোষণার পরেই কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে অনলাইনে ছাত্রছাত্রী ভর্তির প্রক্রিয়া শুরু করা হবে। তবে স্বশাসিত ও সংখ্যালঘু কলেজগুলিকে ওই কেন্দ্রীয় পোর্টালের আওতার বাইরে রাখা হয়েছে

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories