Prothom Kolkata

Popular Bangla News Website

কম অক্সিজেনে ১৭ হাজার ফুট উচ্চতায় সেনারা পালন করলেন যোগ দিবস, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিও

1 min read

।।প্রথম কলকাতা।।

আজ যোগদিবস। সকাল থেকেই একাধিক জায়গায় চলছে তার উদযাপন। সেই উদযাপনে শামিল হলেন আইটিবিপি জওয়ানরাও। ১৭হাজার ফুট উচ্চতায় যেখানে অক্সিজেনের পরিমাণ অত্যন্ত কম সেই জায়গাতেই যোগা করলেন তারা।

লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখন্ড, সিকিম এবং অরুণাচল প্রদেশ সহ ভারত-চীন সীমান্তের বিভিন্ন উচ্চ-উচ্চতার হিমালয় রেঞ্জে সেনা জওয়ানরা এভাবে বহু বছর ধরেই বছরের পর বছর ধরে যোগের প্রচার করে। উত্তরে লাদাখ থেকে পূর্বে সিকিম পর্যন্ত, আইটিবিপি সেনা জওয়ানরা আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে যোগ আসন করল। এই মুহুর্তে পাহাড়ের বিভিন্ন স্থানে তাদের যোগ অনুশীলন করার ছবি এবং ভিডিও ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়।

অন্যদিকে হিমাচল প্রদেশে সাড়ে ১৬হাজার ফিট উচ্চতায় এবং উত্তরাখন্ডে ১৬হাজার ফুট উচ্চতাতেও সেনারা পালন করলেন যোগ দিবস। আর প্রতিটি ক্ষেত্রেই তাদের এই কর্মসূচীর ভিডিও সমাদৃত হয়েছে সকলের কাছে।

সিকিমেও ইন্দো-তিব্বতী হিমবীররা ১৭হাজার ফুট উচ্চতায় তুষারপাতের মধ্যেই পালন করলেন আজকের এই দিনটা। বলা যায় তাদের হাত ধরেই আজকের এই যোগ দিবসের মাহাত্ম্য আরও বাড়ছে। একই ছবি ধরা পড়েছে গৌহাটিতেও। সেনারা যোগা করার পর জাতীয় সংগীতও গেয়েছেন।

অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও মহীশুরে এবার সশরীরে পালন করলেন আজকের দিনটি। তিনি জানালেন ‘আমরা যতই চাপের পরিবেশে থাকি না কেন, কয়েক মিনিটের ধ্যান আমাদের মাথা ঠাণ্ডা করে এবং আমাদের কাজের গতি বাড়ায়। যোগ আমাদের জাতি এবং বিশ্বে শান্তি আনে’।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories