Prothom Kolkata

Popular Bangla News Website

World Music Day 2022: ‘আট থেকে আশি গান ভালোবাসি’ জেনে নিন এই ‘বিশ্ব সঙ্গীত দিবসের’ ইতিহাস

1 min read

।।  প্রথম কলকাতা ।।

গান ‘গান ভালোবেসে গান’। গান প্রেমী বা সঙ্গীত প্রেমীদের জন্য গান ভালোবাসার নির্দিষ্ট কোনও দিনক্ষণ নেই। তাই যেকোনো দিনে যেকোনো ঋতুতেই তাঁরা গান বাধঁতে পারেন, গান গাইতে পারেন। তবুও ক্যালেন্ডারের মতে ২১ জুন পালিত হয় বিশ্ব সঙ্গীত দিবস। এইদিন সকল সঙ্গীতপ্রেমীদের জন্য অত্যন্ত স্পেশাল। কিন্তু এই স্পেশাল দিনের মাহাত্ম জানেন? কবে থেকেই বা নাম হল ‘বিশ্বে সঙ্গীত দিবস’? জানুন তাঁর বিস্তারিত।

বিশ্ব সঙ্গীত দিবসের সূচনা-

জানা যায়, আজ থেকে প্রায় বহু বছর আগে ফ্রান্সে প্রথম আন্তর্জাতিকভাবে এই দিন পালনের রীতি শুরু হয়। ফ্রান্সের একটি ঐতিহ্যবাহী সঙ্গীত উৎসবের নাম ‘ফেট ডে লা মিউজক’। যার অর্থ বিশ্ব সঙ্গীত দিবস। বিশেষ এই মিউজিক ফেস্টিভ্যালকে ঘিরে ফ্রান্সে পালিত হয় সঙ্গীত বিষয়ক বৈচিত্র্যময় নানা আয়োজন।

১৯৮২ সালে বিশেষ এই সঙ্গীত উৎসবের দিনটি ‘ওয়ার্ল্ড মিউজিক ডে’ হিসেবে পরিচিতি লাভ করে। এর এক বছর আগে অর্থাৎ ১৯৮১ সালে ফ্রান্সের সাংস্কৃতিক মন্ত্রী জ্যাক লাঙ এই উৎসবকে একটি আন্তর্জাতিক রূপ দেবার চেষ্টা করেছিলেন। প্রথম থেকেই আলোচিত এই উৎসবে অংশ নেবার জন্যে হাজির হতেন গোটা বিশ্বের অসংখ্য সঙ্গীতজ্ঞরা। আজও মিউজিক ফেস্টিভ্যালকে ঘিরে ফ্রান্সে পালিত হয় সঙ্গীতের বৈচিত্র্যময় নানা অনুষ্ঠান। এই দিনেই লোকজন রাস্তায় বেরিয়ে এসে একসঙ্গে জড়ো হয়ে উপযাদন করে থাকেন। ফ্রান্সে এই মিউজিক ডে সেলিব্রেশনের বিশেষত্ব হচ্ছে, এই দিনের যে কোনও কনসার্ট যে কেউ দেখতে পারেন একেবারে বিনামূল্যে। আনকোরা থেকে নামী-দামী শিল্পী সবার শো-র ক্ষেত্রেই যা প্রযোজ্য।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories