Prothom Kolkata

Popular Bangla News Website

২১শে জুন সবথেকে বড় দিন ! কেন এমন হয় ? জানা আছে ?

।। প্রথম কলকাতা ।।

প্রতি বছর ২১শে জুন উত্তর গোলার্ধের দেশগুলির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন । কারণ এটি হল বছরের দীর্ঘতম দিন । ছোটবেলায় অনেকেই বইতে ২১শে জুনের কথা পড়েছেন। সেই অনুযায়ী সেই সময়ের কথা স্মরণ করলে খুব একটা মন্দ হয় না। আসলে এই দিন উত্তর মেরু সূর্যের দিকে একটু বেশি হেলে থাকে। যার কারণে উত্তর গোলার্ধে এই দিন হয় সবচেয়ে দীর্ঘতম দিন আর সবচেয়ে ছোট রাত। অপরদিকে উল্টো চিত্র দেখা যায় দক্ষিণ গোলার্ধে।

সেখানে ২১শে জুন রাত সবচেয়ে বড় এবং দিন থাকে সব থেকে ছোট। উত্তর গোলার্ধে ২১শে জুন যেহেতু সবচেয়ে বড়দিন থাকে তাই একে ভূগোলের পরিভাষায় উত্তরায়ণ বলা হয়।এই সময় নিরক্ষরেখা ঠিক উত্তর দিকে যেসব দেশ রয়েছে সেখানে চলে গ্রীষ্মকাল। আর ২১শে জুন হল ওই গ্রীষ্মকালীন সময়ে সব থেকে বড় দিন। এই সময় সূর্যের রশ্মি সরাসরি গিয়ে পরে ক্রান্তীয় কর্কটক্রান্তি রেখার উপর। সেই সময় সূর্যরশ্মি উত্তর অক্ষাংশের উপর ২৩.৫ ডিগ্রি কোণে পতিত হয় ।

আসলে বছরের মার্চ থেকে ঠিক সেপ্টেম্বর মাস পর্যন্ত পৃথিবীর উত্তর গোলার্ধে দিকে যে দেশ গুলি রয়েছে সেখানে সূর্যালোক বেশি পরিমাণে পৌঁছায়। যার কারণে এই সময়কে উত্তর গোলার্ধের ওই দেশগুলিতে গ্রীষ্মকাল বলা হয়। ২১শে জুন উত্তর গোলার্ধে সবথেকে বেশি পরিমাণে সূর্যালোক এসে পৌঁছায়। এই দিনের পর থেকেই আস্তে আস্তে দিন ক্রমশ ছোট হতে থাকে।

তারপর সেপ্টেম্বর মাসের ২৩ তারিখে এসে সূর্য থাকে বিষুব বৃত্তে। এই সময় সূর্য যে বিন্দুতে অবস্থান করে তাকে বলা হয় জলবিষুব বিন্দু। এই সময় সব জায়গায় দিন রাত্রি সমান থাকে। আবার ডিসেম্বর মাসের ২১ তারিখে উত্তর গোলার্ধে দেখা যায় একেবারে উল্টো চিত্র । এই সময় সব থেকে বড় রাত আর দিন হয় সব থেকে ছোট। তখন দক্ষিণ মেরুর সূর্যের দিকে একটু বেশি হেলে থাকে। তখন দক্ষিণ গোলার্ধে থাকে দীর্ঘতম দিন এবং ক্ষুদ্রতম রাত।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories