Prothom Kolkata

Popular Bangla News Website

বিশ্ব যোগ দিবস : যোগ ব্যায়ামের সময় এই ভুল করলেই সর্বনাশ ! পড়বেন মহা ফ্যাসাদে

1 min read

।। প্রথম কলকাতা ।।

২১শে জুন বছরের আর পাঁচটা দিনের থেকে একটু আলাদা । এই দিনে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দিন রয়েছে। প্রথমত উত্তর গোলার্ধে সবথেকে বড় দিন হল ২১শে জুন। পাশাপাশি এই দিন পালন করা হয় আন্তর্জাতিক যোগ দিবস এবং বিশ্ব সঙ্গীত দিবস। প্রতিবছর এই বিশেষ দিনে যোগাসন নিয়ে বিভিন্ন জায়গায় নানান ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়। পাশাপাশি সাধারণ মানুষকে বোঝানো হয়, প্রাত্যহিক জীবনে যোগের কতটা গুরুত্ব।

বর্তমান দিনে বেশিরভাগ মানুষকেই মুঠো মুঠো ওষুধ খেতে হয়। নানান রোগে জর্জরিত হওয়ার কারণে জীবন নাজেহাল, কিন্তু একবার খোঁজ নিয়ে দেখবেন যারা নিয়মিত যোগাসন করেন তারা অন্যদের তুলনায় অনেকাংশে সুস্থ রয়েছেন। শুধু তাই নয়, আপনি যদি নিয়মিত যোগব্যায়াম করেন তাহলে খুব জটিল পরিস্থিতি ছাড়া চিকিৎসকের কাছে যাওয়ার প্রয়োজন পড়বে না।

শুধু শারীরিক নয়, মানসিক স্বাস্থ্যের দিক থেকেও যোগাসন অত্যন্ত গুরুত্বপূর্ণ । এমনকি চিকিৎসকরাও যোগাসনের পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু সমস্যা হল আপনি যদি সঠিক নিয়ম না মেনে যোগাসন করেন তাহলে কিন্তু হিতে বিপরীত হতে পারে। যোগাসন করার সময় অবশ্যই কোনো বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে , যিনি এই বিষয়টি ভালোভাবে জানেন । এছাড়াও বিভিন্ন জায়গায় যোগ সেন্টার রয়েছে, সেখানে প্রশিক্ষকদের কাছে পরামর্শ নিতে পারেন। যোগাসনের সময় নিম্নলিখিত ভুলগুলি অবশ্যই চলুন।

•যদি অসুস্থ থাকেন কিংবা শরীরের ক্লান্তি অনুভব করেন তাহলে অবশ্যই যোগাসন থেকে বিরত থাকুন। যদি ওই অবস্থায় যোগাসন করেন তাহলে শরীরের স্বাভাবিক ক্রিয়ার ব্যাঘাত ঘটতে পারে, আপনি আরও অসুস্থ হয়ে পড়তে পারেন।

•যোগাসনের সময় শ্বাস-প্রশ্বাস অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। তাই প্রশিক্ষকদের পরামর্শ অনুযায়ী সেই বিষয়গুলির দিকে খেয়াল রাখবেন, অকারণে শ্বাস ধরে রাখবেন না।

•যোগাসনের সময় সর্বদা চেষ্টা করবেন আরামদায়ক এবং হালকা পোশাক পরার। খুব টাইট পোশাক পরলে শ্বাস-প্রশ্বাসে ব্যাঘাত ঘটতে পারে। এছাড়াও এর খারাপ প্রভাব পড়তে পারে ফুসফুসে।

•যোগাসন করার সময় অতিরিক্ত জল পান এড়িয়ে যান এবং যদি ভারী খাবার খান তাহলে অন্তত তার দুই থেকে তিন ঘণ্টা পর যোগাসন করুন।

•পরিবেশ বুঝে তবে যোগাসন করা উচিত । অত্যাধিক গরম থাকলে কিংবা যদি খুব ঠান্ডা অনুভব করেন তাহলে সেই সময় যোগাসন এড়িয়ে যাওয়াই ভালো।

•যোগাসন স্বাস্থ্যের জন্য ভালো বলে অতিরিক্ত মাত্রায় আপনার জীবনের অংশ করে তুলবেন না। তাহলে চরম বিপদ ঘটতে পারে। কঠোর শরীরচর্চা না করে আপনার শরীরের জন্য যতটা উপযোগী ঠিক ততটাই নিয়ম মেনে করার চেষ্টা করুন।

•খুব কম বয়সে আবার খুব বৃদ্ধ বয়সে যদি যোগ ব্যায়াম করা শুরু করেন তাহলে আপনার স্বাস্থ্যের জন্য ঠিক কোন কোন যোগ ব্যায়াম উপযুক্ত তা আগে থাকতে জেনে নেবেন। যোগব্যায়ামে ভালো উপকার পাওয়া যায় সকালে খালি পেটে।

•নিজে নিজে যোগ ব্যায়াম করার চেষ্টা করবেন না, কারণ সেক্ষেত্রে ভুল থাকলে ঝুঁকি বাড়তে পারে। তাই অবশ্যই একজন প্রশিক্ষকের কাছে কাছ থেকে পরামর্শ নিয়ে নেবেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories