Prothom Kolkata

Popular Bangla News Website

এ আবার কেমন বিয়ে ! ফুলে সাজানো বুলডোজারে চেপে বিয়ের মণ্ডপে বর, তারপর …

1 min read

।। প্রথম কলকাতা ।।

বিয়ে নিয়ে বহু মানুষের মনের নানান স্বপ্ন দানা বাঁধে। শুধু তাই নয়, বিয়ের দিনটিকে ঘিরে তার বেশ কয়েকদিন আগে থেকেই চলে তোড়জোড়। অনেকে আবার সারা বছর ধরে প্ল্যানিং করেন বিয়ের দিনটিকে স্মরণীয় করে রাখার জন্য। যদিও এখনও ঘোড়ার পিঠে চড়ে মণ্ডপে যাওয়ার প্রচলন অনেকটাই কমে গিয়েছে, তবুও এখনো ভারতের বহু জায়গায় এই রীতি দেখা যায় । বড়জোর দু-একটি জায়গায় পালকির ব্যবস্থা থাকে, না হলে বেশিরভাগ জায়গাতেই বড় মণ্ডপে পৌঁছান গাড়িতে করে ।

আবার কেউ বা রাজকীয় ভাবে বিয়ে করতে চাইলে হাতির পিঠে চড়ে বিয়ে করতে যান। আসলেই বর ঠিক কোন যানবাহনে চেপে এবং যানবাহনটিকে ঠিক কতটা সুন্দর সাজানো হয়েছে তার উপর নির্ভর করে ছেলের বাড়ির গৌরব এবং আর্থিক সমৃদ্ধি। কিন্তু উত্তরপ্রদেশের এই ব্যক্তি সবাইকে তাক লাগিয়ে দিলেন একেবারে অন্যরকম ভাবে । তিনি বিয়ে করতে মণ্ডপে গেলেন বুলডোজারে চেপে। সচরাচর এমন কাজ করা তো দূর , মাথাতেও কেউ আনেন না। উত্তরপ্রদেশের এই যুবকের এই কাজে অনেকেই তাজ্জব হয়ে গিয়েছেন।বর্তমানে বুলডোজার প্রয়োগ বারবার দেখা গিয়েছে ।

এছাড়াও যোগী আদিত্যনাথের সরকারে বুলডোজারকে বাবা বলা হয়ে থাকে । অনেক সময় দেখা গিয়েছে ওই সরকারের সমর্থকদের ‘বুলডোজার বাবা কি জয়’ বলতে। স্বাভাবিকভাবেই যখন ওই ব্যক্তি বিয়ে করার জন্য বুলডোজারে চাপেন তখন বহু স্থানীয় চারিপাশ থেকে চিৎকার করে বলতে থাকেন ‘বুলডোজার বাবা কি জয়’।যদিও এই বুলডোজারের ব্যবহার নিয়ে বেশ বিতর্ক শুরু হয়েছে, যার জল গড়িয়েছে সুপ্রিমকোর্ট পর্যন্ত। বর্তমানে বুলডোজার অনেকাংশে ধ্বংসের প্রতীক হয়ে দাঁড়িয়েছে। সুপ্রিম কোর্ট স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, বেআইনিভাবে বুলডোজার ব্যবহার করা যাবে না।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories